বাসস ক্রীড়া-৭ : শীর্ষ দুইয়ে থেকে প্লে-অফে যেতে চায় চট্টগ্রাম-রাজশাহী

117

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
শীর্ষ দুইয়ে থেকে প্লে-অফে যেতে চায় চট্টগ্রাম-রাজশাহী
ঢাকা, ১০ জানুয়ারি, ২০২০ (বাসস) : বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ডাবল লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে আগামীকাল মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও রাজশাহী রয়্যালস। ইতোমধ্যে দু’দলই প্লে-অফ খেলা নিশ্চিত করেছে। তাই এ ম্যাচটি নিয়মরক্ষার। তারপরও শেষ ম্যাচ থেকে জয় তুলে নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষ দুইয়ে থেকে প্লে-অফ খেলার লক্ষ্য চট্টগ্রাম ও রাজশাহীর। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচটি শুরু হবে বেলা ১টা ৩০ মিনিটে।
নিয়মনুযায়ী, পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে থেকে প্লে-অফে খেললে বড় ধরনের সুবিধা থাকে। আর সেটি হলো, লিগ পর্ব শেষে শীর্ষ দুই প্রথম কোয়ালিফাইয়ার খেলবে। আর পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ দল খেলবে এলিমিনেটরে।
প্রথম কোয়ালিফাইয়ারে জয় পাওয়া দল টিকিট পাবে ফাইনালের। আর ঐ ম্যাচে হারলেও, টুর্নামেন্টের ফাইনাল খেলার আশা থাকে দলটির। হেরে যাওয়া দল নাম লেখায় দ্বিতীয় কোয়ালিফাইয়ারে। দ্বিতীয় কোয়ালিফাইয়ারে হেরে যাওয়া দলটি খেলবে এলিমিনেটরে জয় পাওয়া দলের সাথে। এলিমিনেটরে হেরে যাওয়া দল চতুর্থস্থানে থেকে বিদায় নিবে টুর্নামেন্ট থেকে। আর দ্বিতীয় কোয়ালিফাইয়ারের জয়ী দল খেলবে ফাইনালে। তাই পয়েন্ট টেবিলে শীর্ষ দুইয়ে থাকলেই ফাইনালে উঠার জন্য দু’বার সুযোগ পাওয়া যায়। সেই লক্ষ্যে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে চোখ দলগুলোর।
এখন পর্যন্ত ১১ ম্যাচ থেকে ৮জয় ও ৩হারে ১৬ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের শীর্ষে চট্টগ্রাম। ১১ ম্যাচে ৭জয় ও ৪হারে ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে ঢাকা। ১১ ম্যাচে ৭জয় ও ৪হারে ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে টেবিলের তৃতীয়স্থানে রাজশাহী।
তাই লিগ পর্বে শেষ ম্যাচ জিতলে এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠবে চট্টগ্রাম। তখন ১২ ম্যাচ শেষে চট্টগ্রামের পয়েন্ট হবে ১৮। ঢাকা-রাজশাহী টপকে যেতে পারবে না চট্টগ্রামকে। আর কাল রাজশাহী জয় পেলে, চট্টগ্রামের সমান পয়েন্ট হবে। তখন ঢাকার শেষ ম্যাচের উপর টেবিলের শীর্ষ দু’টি দল কে হবে তা নির্ভর করবে। এছাড়া খুলনারও এখনও ২টি ম্যাচ রয়েছে। শেষ দুই ম্যাচে জিতলে শীর্ষ দুই দলে থাকার সুযোগ হবে খুলনার।
চট্টগ্রাম-ঢাকা-রাজশাহীর প্লে-অফ নিশ্চিত হলেও, এখনও চতুর্থ দলের প্লে-অফ নিশ্চিত হয়নি। সেই দৌড়ে আছে খুলনা ও কুমিল্লা ওয়ারিয়র্স। কুমিল্লার চেয়ে প্লে-অফে খেলার দৌড়ে বেশ ভালোভাবে রয়েছে খুলনা। আজ সন্ধ্যার ম্যাচে খুলনা জিতলে প্লে-অফ নিশ্চিত হবে। আর কুমিল্লা জিতলে, তাদেরও সুযোগ তৈরি হবে। তখন আগামীকাল লিগ পর্বের শেষ ম্যাচে ঢাকা-খুলনার ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে প্লে-অফের চতুর্থ দলের জন্য।
বাসস/এএসজি/এএমটি/১৯০০/স্বব