অবশেষে ব্রিটিশ আইন প্রণেতাগণ অনুমোদন দিল ‘ঐতিহাসিক ব্রেক্সিট চুক্তির’

239

লন্ডন, ১০ জানুয়ারি, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাজ্যের পার্লামেন্ট অবশেষে বৃহস্পতিবার ব্রেক্সিট অনুমোদন দিয়েছে। এ মাসের শেষের দিকে যুক্তরাজ্য হবে একমাত্র রাষ্ট্র যা ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন। এর মধ্যে দিয়ে অবসান ঘটলো কয়েক বছর ধরে চলা তর্কবিতর্কের যা পতন ঘটিয়েছে দুটি সরকারের এবং সমাজে সৃষ্টি হয় নানা বিভাজনের।
প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রাসেলস থেকে বিচ্ছিন্ন হওয়ার ব্রেক্সিট চুক্তিটি এমপিদের ৩৩০ ও ২৩১ ভোটে পাশ হওয়ায় হাউজ অব কমন্স আনন্দে ফেটে পরে। এর ভেতর দিয়ে নাটকীয় ও আলোচনামুখর বিশেষ এক রাজনৈতিক যুগের অবসান ঘটে ।
যুক্তরাজ্য কখন কিভাবে ইইউ থেকে বেড়িয়ে আসবে এমনকি ৫০ বছরের পুরোণো বাণিজ্য অংশীদারদের সঙ্গে সম্পর্ক ছিন্ন হলে কি হতে পারে তা নিয়ে ২০১৬ সাল থেকে এপর্যন্ত গণভোট গ্রহন ও নিজেদের মধ্যে আলোচনায় আইন প্রণেতারা যথেষ্ট সময় পায়।.
কেউ কেউ ব্রেক্সিট- এর ফলে যুক্তরাজ্য ইউরোপীয় পরিচিতি থেকে ছিটকে পড়ে একটি অগুরুত্বপূর্ণ রাষ্ট্রে পরিণত হওয়ার আশঙ্কা করেছেন।
আবার কেউ কেউ ব্রেক্সিটের ফলে যুক্তরাজ্য ব্রাসেলস থেকে বিচ্ছিন্ন হয়ে অতীতের শক্তি ফিরে পেতে পারে এমন ভেবে ব্রেক্সিটকে স্বাগত জানিয়েছে।