বাসস বিদেশ-৬ : পরমাণু কর্মসূচি ধ্বংস করা প্রশ্নে সুস্পষ্ট প্রতিশ্রুতি নিতে পিয়ংইয়ংয়ে পম্পেও

155

বাসস বিদেশ-৬
উত্তর কোরিয়া-পরমাণু-যুক্তরাষ্ট্র
পরমাণু কর্মসূচি ধ্বংস করা প্রশ্নে সুস্পষ্ট প্রতিশ্রুতি নিতে পিয়ংইয়ংয়ে পম্পেও
পিয়ংইয়ং, ৭ জুলাই, ২০১৮ (বাসস ডেস্ক) : ওয়াশিংটনের শীর্ষ কূটনীতিক উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি ধ্বংস করা প্রশ্নে সুস্পষ্ট প্রতিশ্রুতি পেতে শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন। খবর এএফপি’র।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়ার কঠোর নিরাপত্তা বেষ্টিত একটি অভিজাত গেস্ট হাউজে কিম জং উনের ডান হাত হিসেবে পরিচিত কিম ইয়ং চোলের সঙ্গে দ্বিতীয় দিনের মতো আলোচনা করেন।
এ আলোচনায় উত্তর কোরিয়ার এ নেতার সঙ্গে আর কেউ ছিল কি-না তা জানা যায়নি। গত মাসে কিম ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি ধ্বংস করা বিষয়ে একমত হওয়ার পর এ মার্কিন কূটনীতিক কোরীয় উপদ্বীপের পরমাণু কর্মসূচি পুরোপুরিভাবে ধ্বংসের সুস্পষ্ট উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন।
পিয়ংইয়ংয়ে পম্পেও’র এটি তৃতীয় সফর। কেননা, ট্রাম্পের সিআইএ পরিচালক থাকার সময় তিনি উত্তর কোরিয়ায় তার কূটনৈতিক মিশন শুরু করেন।
শুক্রবার এ মার্কিন দূত উত্তর কোরিয়ায় পৌঁছানোর পর উদ্বোধনী আলোচনায় তার প্রতিপক্ষ কিম জং চোল রসিকতা করে পম্পেওকে বলেন, তিনি অবশ্যই এখন নগরীর সব স্থান পরিদর্শন করতে পারেন।
এর জবাবে পম্পেও বলেন, ‘হ্যাঁ, আমি রাজি। আমি এর অপেক্ষায় থাকছি।’
বাসস/এমএজেড/১৫৩০/-জুনা