বাসস দেশ-২৬ : সরকারি ক্রয় কমিটির ৯ প্রস্তাব অনুমোদন

108

বাসস দেশ-২৬
ক্রয় কমিটি-প্রস্তাব-অনুমোদন
সরকারি ক্রয় কমিটির ৯ প্রস্তাব অনুমোদন
ঢাকা, ৯ জানুয়ারি,২০২০ (বাসস): দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতিকল্পে যমুনা নদীর উপর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু’ প্রকল্পসহ মোট ৯টি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর জন্য মোট ব্যয় হবে ১৪ হাজার ১১ কোটি ৮০ লাখ ৪১ হাজার ৮৫০ টাকা। এর মধ্যে ১২ হাজার ৯৫০ কোটি ৬ লাখ ৮৩ হাজার ৩৬৭ টাকা ব্যয় ধরা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পে।
বৃহস্পতিবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়।
বৈঠকশেষে অনুমোদিত প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন অর্থমন্ত্রী। তিনি বলেন,যমুনা নদীর উপর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মান’ হচ্ছে। এটি বর্তমান সরকারের যোগাযোগ ব্যবস্থায় আর একটি নতুন মাইলফলক হবে।দুটি প্যাকেজে প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১২ হাজার ৯৫০ কোটি টাকা ৬ লাখ ৭৩ হাজার টাকা। প্রকল্পে জাইকা আর্থিক সহায়তা দেবে।
প্রকল্পটি ২০২৩ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা রয়েছে। এর আগে যমুনা নদীর উপর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু’ নির্মাণে ২০১৬ সালে প্রকল্প অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।তখন খরচ প্রাক্কলন করা হয়েছিলো ৯ হাজার ৭৩৪ কোটি ৭ লাখ টাকা।
মুস্তফা কামাল বলেন, শর্তসাপেক্ষে প্রকল্পের ব্যয় বৃদ্ধির অনুমোদন দেয়া হয়েছে। কাজের পরিমাণ বাড়ার কারণে ব্যয় বৃদ্ধি পেয়েছে। তিনি জানান, প্রকল্পটি আবার একনেকে যাবে। নতুন ডিপিপি এর ভিত্তিতে কাজটি এগিয়ে যাবে।একনেকে অনুমোদনের পর ক্রয় কমিটিতে যেনো আবার আসতে না হয় সেজন্য আজ অনুমোদন দেয়া হয়।
তিনি আরো জানান,জাপান ভিত্তিক দুই প্রতিষ্ঠান সর্বনিন্ম দরদাতা হিসেবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মান’ প্রকল্পটি বাস্তবায়ন করবে। ব্যয় বৃদ্ধির পুরো অর্থ জাইকা আর্থিক সহায়তা হিসেবে দেবে।
বৈঠকে অনুমোদিত অন্য প্রকল্পসমূহ হলো-ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এ্যাসোসিয়েশন (আইডিএ) এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে অনুমোদিত ‘বহুমূখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র’ প্রকল্পের আওতায় পটুয়াখালী জেলায় ৩৬টি সাইক্লোন সেল্টার ও তৎসংলগ্ন সংযোগ সড়ক নির্মান কাজের প্যাকেজ নং-এনডব্লিউ-০৫ এর ক্রয় প্রস্তাব। এতে ব্যয় হবে ২৪ কোটি ৩২ লাখ ৯৪ হাজার ৪৯৪ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে দ্যা সিভিল ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও নবারুন ট্রেডার্স লিমিটেড। এছাড়া প্রকল্পের আওতায় (প্যাকেজ নং-এনডব্লিউ-০৭) পিরোজপুরে ৫০টি সাইক্লান সেন্টার তৈরি করবে রাফিয়া কনক্ট্রাশন লিমিটেড ও মেসার্স এসবি ট্রেডার্স। এ প্রকল্পে ব্যয় হবে ৩১৯ কোটি ৫০ লাখ ১৩ হাজার ৯৫০ টাকা।
এছাড়া আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় ২৫টি পার্টনারশীপ এলাকায় প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানকল্পে নির্বাচিত এনজিও/সংস্থার ৭ মাস মেয়াদে (জানুয়ারি-জুলাই,২০১৯) পার্টনারশিপ চুক্তি বর্ধিতকরন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর খুলনা ও বরিশাল ভিাগ)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের আওতায় কন্ডাক্টর,এসিএসআর ও বেয়ার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।দরপত্রে ৬টি সরবরাহকারী প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে সর্বনিন্ম দরদাতা হিসেবে বিবিএস কেবলস লিমিটেডের কাছ থেকে ২৩ হাজার ২০ কিলোমিটার কন্ডাক্টর, এসিএসআর ও বেয়ার সংগ্রহ করা হবে। এ জন্য ব্যয় হবে ৯৪ কোটি ৭০ লাখ ৯৫ হাজার ৭৪০ টাকা।
পল্লী সড়কের গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ‘পিরোজপুর জেলার নেছারাবাদ উপজেলাধীন জগন্নাথকাঠি চান্দকাঠি জিসি সড়কে (রোড আইডি: ৫৭৯৮৭২০০১০১) ১৫৩৫০ মিটার চেইনেজে কালিগঙ্গা নদীর উপর ৬০০ মিটার ব্রিজ নির্মান’ কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এনবিআর কর্তৃক ভ্যাট বৃদ্ধি পাওয়ায় প্রকল্পের ভেরিয়েশন বাবদ ৪ কোটি ১১ লাখ ৭১ হাজার ৩৪৫ টাকা অনুমোদন দেয়া হয়েছে। ফলে প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ১১৯ কোটি ১৫ লাখ ৭৩ হাজার ৮৮৬ টাকা।
এছাড়া বৈঠকে চট্টগ্রাম জেলায় ২৫টি সাইক্লান সেন্টার তৈরি করবে সরকার স্টীল লিমিটেড। এতে ব্যয় হবে ১০৩ কোটি ৭৫ লাখ ১ হাজার ১৭৮ টাকা। আইডিএ’র অর্থায়নে প্যাকেজ নং-এনডব্লিউ-০৩-বি এর অধীনে চট্টগ্রাম জেলায় আরো ২৫টি সাইক্লোন সেন্টার নির্মাণের কাজ পেয়েছে সরকার স্টীল লিমিটেড। ব্যয় হবে ১০৭ কোটি ৫ লাখ ১৪ হাজার ২৬০ টাকা।
বাসস/এএসজি/আরআই/১৯৩০/শআ