বাসস ক্রীড়া-১১ : কালই প্লে-অফ নিশ্চিত করতে চায় খুলনা; আশা বাঁচিয়ে রাখার লক্ষ্য কুমিল্লার

119

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
কালই প্লে-অফ নিশ্চিত করতে চায় খুলনা; আশা বাঁচিয়ে রাখার লক্ষ্য কুমিল্লার
ঢাকা, ৯ জানুয়ারি ২০২০ (বাসস) : বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের প্লে-অফ নিশ্চিতের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে মুশফিকুর রহিমের খুলনা টাইগার্স। আর এক ম্যাচ জিতলেই প্লে-অফে নিশ্চিত হয়ে যাবে খুলনার। আর এই কাজটি আগামীকালই সম্পন্ন করে ফেলতে চাইছে খুলনা। বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ৪০তম ম্যাচে আগামীকাল কুমিল্লা ওয়ারিয়র্সের মুখোমুখি হবে খুলনা। তাই কুমিল্লাকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করার লক্ষ্য খুলনার। তবে প্লে-অফে খেলার কিঞ্চিৎ সুযোগ এখনও আছে কুমিল্লার। এজন্য কালকের ম্যাচে জিততেই হবে কুমিল্লাকে। পাশাপাশি শেষ ম্যাচেও খুলনার বড় ব্যবধানে হার কামনা করতে হবে। তারপর রান রেটে খুলনাকে টপকাতে হবে কুমিল্লাকে। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামীকাল দুপুর ২টায় শুরু হবে ঢাকা-রংপুরের ম্যাচ।
পয়েন্ট টেবিলে খুলনা-কুমিল্লার বর্তমান চিত্র হলো যথাক্রমে চতুর্থ ও পঞ্চমস্থানে। ১০ ম্যাচে ৬ জয় ও ৪ হারে ১২ পয়েন্ট খুলনার। আর ১১ ম্যাচে ৫ জয় ও ৬ হারে ১০ পয়েন্ট কুমিল্লার। রান রেট- খুলনার ০.৫০৭ ও কুমিল্লার ০.০৫৬। তাই বর্তমান অবস্থা বলছে, প্লে-অফের দ্বারপ্রান্তে খুলনা। প্লে-অফে খেলার কিঞ্চিৎ সম্ভাবনা কুমিল্লার। তবে আগামীকাল যদি খুলনা জিতে যায়, তবে আর কোন হিসাব-নিকাশের প্রয়োজন পড়বে না।
আর প্লে-অফে খেলার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে শেষ ম্যাচে বড় ব্যবধানে জিততেই মাঠে নামবে কুমিল্লাকে। সেই সাথে খুলনাকে শেষ দু’ম্যাচে বড় ব্যবধানে হারতে হবে। খুলনার শেষ ম্যাচ ঢাকা প্লাটুনের বিপক্ষে। খুলনা শেষ দু’ম্যাচ বড় ব্যবধানে হারলে রান রেটে এগিয়ে থাকতে পারলেই প্লে-অফে খেলবে কুমিল্লা। তবে হিসাব-নিকাশের এই কাজটি বেশ কঠিনই কুমিল্লার জন্য। কারন রান রেটে বিস্তর ব্যবধান খুলনা ও কুমিল্লার।
এছাড়া খুলনার বিপক্ষে জয় পাওয়াটা কঠিনই হবে কুমিল্লার। কারণ শেষ ফর্মেই রয়েছে খুলনা। সেই সাথে দু’দিন আগে প্রথম দেখায় খুলনার কাছে ৩৪ রানে হারে কুমিল্লা। গেল ৮ জানুয়ারি মিরপুরে অনুষ্ঠিত ঐ ম্যাচে প্রথমে ব্যাট করে ২ উইকেটে ১৭৯ রান করে খুলনা। জবাবে ১৪৫ রানে গুটিয়ে যায় কুমিল্লা।
এদিকে, একাদশের কম্বিনেশন নিয়ে চিন্তায় রয়েছেন খুলনার ইংল্যান্ডের কোচ জেমস ফস্টার। দক্ষিণ আফ্রিকার সাবেক খেলোয়াড় হাশিম আমলাকে দলে নেয় খুলনা। বাংলাদেশে পা দেয়ার পর মাত্র ১টি ম্যাচ খেলার সুযোগ পান তিনি। কিন্তু আমলাকে বসিয়ে রাখাটা কঠিন হচ্ছে বলে জানান ফস্টার। তিনি বলেন, ‘কম্বিনেশনের কারণে আমলাকে একাদশে রাখা যাচ্ছে না। তাকে সাইড বেঞ্চে বসিয়ে রাখাটা কঠিন সিদ্বান্ত।’
বাসস/এএসজি/এএমটি/১৯১৫/স্বব