বাসস দেশ-১৬ : বিশ্ব ইজতেমার নিরাপত্তায় র‌্যাবের পক্ষ থেকে ত্রি-মাত্রিক ব্যবস্থা থাকবে : র‌্যাব ডিজি

98

বাসস দেশ-১৬
ইজতেমা-র‌্যাব ডিজি-ব্রিফিং
বিশ্ব ইজতেমার নিরাপত্তায় র‌্যাবের পক্ষ থেকে ত্রি-মাত্রিক ব্যবস্থা থাকবে : র‌্যাব ডিজি
ঢাকা, ৯ জানুয়ারি, ২০২০ (বাসস):টংগীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার নিরাপত্তায় র‌্যাবেরপক্ষ থেকে ত্রি-মাত্রিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ।
তিনি বলেন, ইজতেমা ময়দানের নিরাপত্তায় হেলিকপ্টার এবং ড্রোনের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি থাকবে।
তিনি আজ দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। এসময় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্ণেল সারোয়ার বিন কাশেম, র‌্যাব-১ এর কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল শাফী উল্লাহ বুলবুলসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বেনজীর আহমেদ বলেন, বিশ্ব ইজতেমার ময়দানকে দু’টি সেক্টরে ভাগ করে কার, মোটারসাইকেল ও বোট পেট্রোলিংয়ের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি করা হবে। এছাড়া যে কোনো ধরনের আপদকালীন পরিস্থিতি মোকাবিলায় সার্বক্ষণিক প্রস্তুত থাকবে এলিট ফোস র‌্যাব।
তিনি বলেন, ইজতেমার শুরু থেকে শেষ পর্যন্ত পোশাকধারী র‌্যাব সদস্যের পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক সাদা পোশাকের সদস্য নিয়োজিত থাকবে।
ইজতেমাকে কেন্দ্র করে কোনো ধরনের নিরাপত্তার ঝুঁকি নেই উল্লেখ করে র‌্যাব ডিজি বলেন,যে কোনো ধরনের আপদকালীন পরিস্থিতি মোকাবিলায় সার্বক্ষণিক প্রস্তুত থাকবে এলিট ফোর্স র‌্যাব।
বিদেশী মুসল্লিদের নিরাপত্তা প্রসঙ্গে বেনজীর আহমেদ বলেন, ইজতেমায় ২৭টি দেশের বিদেশি নাগরিকসহ বিপুল সংখ্যক মুসল্লির জমায়েত হবে। আমরা ইতোমধ্যে গোয়েন্দা নজরদারির কাজ শুরু করেছি। দুই ধাপে ইজতেমার ময়দানে তিনদিন করে আমাদের ডেপ্লয়মেন্ট থাকবে।এছাড়া গাড়ি ও মোটরসাইকেল পেট্রোলিংয়ের পাশাপাশি তুরাগ নদীতে স্পিডবোটের মাধ্যমে বোট পেট্রোলিংয়ের ব্যবস্থা থাকবে।
তিনি বলেন, র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, সুইপিং টিম ও ডগ স্কোয়াড প্রস্তুত থাকবে।
তিনি আরও বলেন, পুরো ইজতেমা ময়দান সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং ও রেকর্ডিং করা হবে। ইজতেমার বাইরের সড়কে চেক পোস্ট স্থাপন করে ইজতেমায় আগত মুসল্লিদের এবং যানবাহন তল্লাশি করা হবে।
র‌্যাব ডিজি বলেন, বিশ্ব ইজতেমা ঘিরে কোনো গুজব যাতে না ছড়ানো হয়, সেজন্য সোশ্যাল মিডিয়া মনিটরিং করা হচ্ছে। ফেক এবং গুজব নিউজের কারণে অনেক সময় বড় বিপদ চলে আসতে পারে। এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো মনিটরিং করা হচ্ছে। যাচাই না করে কোনো নিউজ শেয়ার করা থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানান র‌্যাব প্রধান।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৮১২/শআ