বাসস ক্রীড়া-২৩ : রংপুরের বিদায় নিশ্চিত করে প্লে-অফে মাশরাফির ঢাকা

407

বাসস ক্রীড়া-২৩
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
রংপুরের বিদায় নিশ্চিত করে প্লে-অফে মাশরাফির ঢাকা
ঢাকা, ৮ জানুয়ারি ২০২০ (বাসস) : রংপুর রেঞ্জার্সের বিদায় নিশ্চিত করে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের প্লে-অফ নিশ্চিত করলো মাশরাফি বিন মর্তুজার ঢাকা প্লাটুন। আজ টুর্নামেন্টের ৩৮তম ম্যাচে ঢাকা ৬১ রানে হারিয়েছে রংপুরকে। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৫ রান করে ঢাকা। জবাবে ৮৪ রানে অলআউট হয় রংপুর।
এই জয়ে ১০ খেলায় ৭জয় ও ৩হারে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে উঠলো ঢাকা। আর ১১ ম্যাচে ৪টি জয় ও ৭টি হারে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে থেকে লিগ পর্ব থেকে বিদায় নিশ্চিত হলো রংপুরের।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেয় রংপুর। ব্যাট হাতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দেন ঢাকার দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয়। দুই ওপেনার প্রথম দুই ওভারে ২টি করে বাউন্ডারি মারলে ২ ওভারে ২২ রান পেয়ে যায় ঢাকা। তবে তৃতীয় ওভারের শেষ বলে আউট হন বিজয়। ৭ বলে ১১ রান করেন তিনি।
পিঞ্চ হিটার হিসেবে নেমে সুবিধা করতে পারেননি মেহেদি হাসানও। ১ রানে থামেন তিনি। মেহেদির পর মিডল-অর্ডারের ব্যাটসম্যানরাও ব্যর্থ হন। আরিফুল হক ১৩, মোমিনুল হক ৭, আসিফ আলি ৯ ও শ্রীলংকার থিসারা পেরেরা ১০ রান করে ফিরেন। তবে এক প্রান্ত আগলে ইনিংস বড় করছিলেন তামিম। কিন্তু ব্যক্তিগত ৪০ রানে তামিমকে থামান রংপুরের পেসার তাসকিন আহমেদ। এতে ১০৪ রানেই সপ্তম উইকেট হারায় ঢাকা। তাই ঢাকার ইনিংস গুটিয়ে যাওয়া সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। কিন্তু ইনিংসের শেষ পর্যন্ত সাহসিকতার সাথে ব্যাট করেছেন পাকিস্তানের শাদাব খান।
আট নম্বরে নেমে ১৯ বলে ১টি চার ও ৩টি ছক্কায় অপরাজিত ৩১ রান করেন শাদাব। ফলে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৫ রানের সম্মানজনক স্কোর পায় ঢাকা। রংপুরের মুস্তাফিজ-তাসকিন ৩টি করে উইকেট নেন।
জবাবে ১৪৬ রানের টার্গেটকে খেলতে নেমে শুরুতে মহাবিপদে পড়ে রংপুর। প্রথম ওভারেই ঢাকার স্পিনার মেহেদি দুই উইকেট তুলে নেন। মোহাম্মদ নাইম ৪ ও অধিনায়ক অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন শুন্য রানে আউট হন।
শুরুতেই রংপুরকে যেভাবে ধাক্কা দিয়েছেন মেহেদি, তাতে আত্মবিশ্বাসী হয়ে উঠে ঢাকার বোলাররা। মেহেদির দেখানো পথে হেটে ১৫ দশমিক ৩ ওভারে রংপুরকে ৮৪ রানে অলআউট করে দেয় ঢাকার বোলাররা। মেহেদি ৩টি, মাশরাফি-পাকিস্তানের দুই খেলোয়াড় ফাহিম আশরাফ ও শাদাব ২টি করে উইকেট নেন। ১টি উইকেট নেন হাসান মাহমুদ। রংপুরের পক্ষে সর্বোচ্চ ২৩ রান করেন আল-আমিন।
সংক্ষিপ্ত স্কোর :
ঢাকা প্লাটুন : ১৪৫/৯, ২০ ওভার (তামিম ৪০, শাদাব ৩১*, তাসকিন ৩/৩২)।
রংপুর রেঞ্জার্স : ৮৪/১০, ১৫.৩ ওভার (আল-আমিন ২৩, ডেলপোর্ট ২০, মেহেদি ৩/১৩)।
ফল : ঢাকা প্লাটুন ৬১ রানে জয়ী।
ম্যাচ সেরা :সাদাব খান (ঢাকা)।
বাসস/এএসজি/এএমটি/২২১০/স্বব