বাসস দেশ-৪৬ : বিশ্ব ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে যানবাহন পার্কিং ব্যবস্থা নিয়ন্ত্রণ করবে ডিএমপি

448

বাসস দেশ-৪৬
ইজতেমা-যানবাহন-পার্কিং
বিশ্ব ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে যানবাহন পার্কিং ব্যবস্থা নিয়ন্ত্রণ করবে ডিএমপি
ঢাকা, ৮ জানুয়ারি, ২০২০ (বাসস): টঙ্গীর তুরাগ তীরে আগামী ১০ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুরু হচ্ছে। তাবলীগ জামাতের অন্যতম বৃহত্তম এই সম্মিলনে মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে যানবাহন নিয়ন্ত্রণে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে।
বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে ইজতেমাকালীন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা যানবাহন পার্কিংয়ের স্থান নির্ধারণ করা হয়েছে।
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ১৭ জানুয়ারি এবং শেষ হবে ১৯ জানুয়ারি।
গাড়ি পার্কিং সংক্রান্ত তথ্য:রেইনবো ক্রসিং হতে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ হতে প্রগতি সরণী পর্যন্ত রাস্তা ও রাস্তার পার্শ্বে কোন যানবাহন পার্কিং করা যাবে না।
এছাড়া ইজতেমায় আগত মুসল্লীরা যেসব স্থানে যানবাহন (বিভাগ অনুযায়ী ) পার্কিং করবেন, সেসব স্থান হচ্ছে: চট্রগাম বিভাগ পার্কিং স্থান- গাউসুল আজম এভিনিউ (১৩ নং সেক্টর রোডের পূর্বপ্রান্ত হতে পশ্চিমপ্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড), ঢাকা বিভাগ পার্কিং স্থান- সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ি খালপাড় পর্যন্ত,সিলেট বিভাগ পার্কিং স্থান- উত্তরাস্থ ১৫ নং সেক্টর খালপাড় হতে দিয়াবাড়ি গোলচত্ত্বর পর্যন্ত, খুলনা বিভাগ পার্কিং স্থান- উত্তরাস্থ ১৭ ও ১৮ নং সেক্টরের খালি জায়গা (প্রধান সড়কসহ), রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ পার্কিং স্থানÑ প্রত্যাশা হাউজিং, বরিশাল বিভাগ পার্কিং স্থান- ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন, ঢাকা মহানগর পার্কিং স্থান- উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা, নির্র্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিং এর সময় অবশ্যই গাড়ির চালক/হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায় ।
ডাইভারশন সংক্রান্ত তথ্য ঃ ডাইভারশন পয়েন্ট সমূহ (শুধুমাত্র আখেরী মোনাজাতের দিন আগামী ১২ জানুয়ারি এবং ১৯ জানুয়ারি ভোর ৪ টা হতে)
মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণী, কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২,ধউর ব্রিজ ও বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮নং সেক্টরের প্রবেশ মুখ।
ডাইভারশন চলাকালীন : আশুলিয়া হতে আব্দুল্লাহপুরগামী যানবাহন আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল হতে আব্দুল্লাহপুরগামী আন্ত:জেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সকল প্রাকার যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে।
কাকলী ও মিরপুর হতে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যান হোটেল রেডিসন গ্যাপে ডাইভারশন করা হবে।
এছাড়া এসব যানবাহনসমূহকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হয়েছে। কাকলী, মিরপুর হতে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিসমূহকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন করা হবে।
এসব যানবাহনসমূহকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হয়েছে। প্রগতি সরণী হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন করা হবে।
উল্লেখ্য,বিশ্ব ইজতেমা-২০২০ এর আখেরি মোনাজাতের দিন অর্থাৎ ১২ জানুয়ারি ও ১৯ জানুয়ারি বিমান অপারেশনস ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও এ্যাম্বুলেন্স বিমান বন্দর সড়ক ব্যবহার করে চলাচল করতে পারবে।
এসব যানবাহন ছাড়া সকল প্রকার যানবাহনের চালকগণকে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হয়েছে ।
বিশ্ব ইজতেমার আখেরী মোনাজাতের দিন অর্থাৎ ১২ ও ১৯ জানুয়ারি ভোর ৪টা হতে বিদেশগামী বা বিদেশ ফেরৎ যাত্রীদের নিকুঞ্জ-১ হতে বিমানবন্দরে আনা-নেয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় ২ টি মিনিবাস ও ২টি মাইক্রোবাস ফ্রি পরিবহন সেবার জন্য নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে মোতায়েন থাকবে।
এছাড়া ট্রাফিক সম্পর্কিত যে কোন তথ্যের জন্য ডিএমপি’র উত্তরা ট্রাফিক জোন: সহকারি পুলিশ কমিশনার ফোন নম্বর-০১৭১৩৩৯৮৪৯৮, বিমানবন্দর ট্রাফিক জোন সহকারি পুলিশ কমিশনার-০১৭১৩৩৯৮৬৭৯ ও উত্তরা ট্রাফিক জোন টিআই সিদ্দিকুর রহমান-০১৭১৭৬৬৮১১৮ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।
বাসস/সবি/এমএমবি/২১৩০/এইচএন