সিলেট মহানগরীর ভূ-গর্ভে বিদ্যুৎলাইন স্থাপনে তারের জঞ্জালমুক্ত শাহজালাল মাজার সড়ক

287

সিলেট, ৮ জানুয়ারি, ২০২০ (বাসস) : সিলেট শহরে পাইলট ভিত্তিতে ভূ-গর্ভে বিদ্যুৎলাইন স্থাপনের পর তারের জঞ্জালবিহীন পরিচ্ছন্ন সড়ক হিসেবে চালু হয়েছে হযরত শাহজালাল (র.) মাজার সড়ক।
এতে নগরীর সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদ্যুতের নির্ভরশীলতা ও নিরাপত্তা নিশ্চিত হয়েছে বলে জানিয়েছে সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।
মহানগরীর প্রাণকেন্দ্র হযরত শাহজালাল (র.) মাজারের সামনের রাস্তার দু’পাশের ওভারহেড বৈদ্যুতিক লাইনকে সম্পূর্ণভাবে ভূ-গর্ভস্থ লাইনে রূপান্তর করা হয়েছে। এই লাইনে গত ৫ জানুয়ারি থেকে বিদ্যুৎ সরবরাহ করা শুরু হয়েছে। সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।
‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, সিলেট বিভাগ’ শীর্ষক এই প্রকল্পের পরিচালক এমএম সিদ্দিক জানান, গত বছরের জুলাইয়ে ২ হাজার ৫৩ কোটি টাকা ব্যয়ে ‘সিলেট বিভাগে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন’ প্রকল্প অনুমোদন করে একনেক। এই প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে ৫৫ কোটি টাকা ব্যয়ে নগরীর কিছু এলাকার বিদ্যুৎ সঞ্চালন লাইন ভূগর্ভস্থ করা হচ্ছে।
সিলেটে চলমান আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ প্রকল্পের কিছু অংশের কাজ শেষ হওয়ার পর নগরীর দরগাহ গেইট এলাকার ঝুলন্ত তার অপসারণ করা হয়। এতে সড়কটির সৌন্দর্য সবার চোখে পড়ে।
এ প্রকল্পের আওতায় আম্বরখানা উপকেন্দ্র থেকে চৌহাট্টা হয়ে বন্দরবাজার পর্যন্ত ২টি এবং শেখঘাট থেকে সার্কিট হাউজ পর্যন্ত আরো একটি ১১ কেভি ফিডারকে সম্পূর্ণভাবে ভূ-গর্ভস্থ লাইনে রূপান্তরের কাজ চলছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।