বাসস দেশ-১৬ : প্রথম দিনে চার লাখ মিটার কারেন্ট জাল জব্দ ও জরিমানা

117

বাসস দেশ-১৬
অবৈধ-জাল-অভিযান
প্রথম দিনে চার লাখ মিটার কারেন্ট জাল জব্দ ও জরিমানা
ঢাকা, ৮ জানুয়ারি, ২০২০ (বাসস) : জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভী ও পোনা সুরক্ষায় মৎস্য সম্পদ ধ্বংসকারী বেহুন্দি জাল এবং অন্যান্য অবৈধ জাল নির্মূলে সপ্তাহব্যাপী সম্মিলিত বিশেষ অভিযানের প্রথম ধাপ মঙ্গলবার থেকে শুরু হয়েছে।
এই অভিযানের প্রথম দিন গতকাল ২৫টি মোবাইল কোর্টের মাধ্যমে ৯২টি অভিযান পরিচালিত হয়েছে বলে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
সূত্র জানায়, এসব অভিযানে ১৬৯টি বেহুন্দি জাল, চার লাখ মিটার কারেন্ট জাল, অন্যান্য ১১০টি অবৈধ জাল এবং ২৯৭টি মাছ ধরার নৌকা আটক করা হয়। এসময় প্রায় ২৫০কেজি জাটকা জব্দ এবং দেড় লাখ টাকা জরিমানা করা হয়। জব্দকৃত জাটকা মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।
মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ জালের ব্যবহার বন্ধে দেশের ১৩ জেলায় প্রথম ধাপে ৭ জানুয়ারি হতে ১৩ জানুয়ারি পর্যন্ত সপ্তাহব্যাপী সম্মিলিত বিশেষ অভিযান চলছে। অন্যদিকে ২য় ধাপে ২১ জানুয়ারি হতে ২৮ জানুয়ারি পর্যন্ত ৮দিন এই অভিযান পরিচালিত হবে। জেলাগুলো হচ্ছে- ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ এবং পিরোজপুর। এই অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তাগণ অংশগ্রহণ করছেন।
বাসস/সবি/এমএন/১৫৫৫/এমএসআই