বাসস দেশ-১৩ : হাইকোর্টের পর্যবেক্ষণে প্রধানমন্ত্রী ও সশস্ত্র বাহিনীর ভূমিকার প্রশংসা

121

বাসস দেশ-১৩
রায়-পর্যবেক্ষণ
হাইকোর্টের পর্যবেক্ষণে প্রধানমন্ত্রী ও সশস্ত্র বাহিনীর ভূমিকার প্রশংসা
ঢাকা, ৮ জানুয়ারি, ২০২০ (বাসস): বিডিআর বিদ্রোহ দমনে সময়োপযোগী ও সঠিক সিদ্ধান্ত গ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন হাইকোর্ট।
একইসঙ্গে সেনা, বিমান ও নৌবাহিনীরও প্রশংসা করা হয়েছে।
বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী পর্যবেক্ষণে বলেন, সদ্য নির্বাচিত সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসীম ধৈর্য্য, বিচক্ষণতা, ও সাহসিকতার সঙ্গে দৃঢ় মনোবল নিয়ে শক্ত হাতে বিদ্রোহ দমনে যৌক্তিক পদক্ষেপ গ্রহণ করেছিলেন যা ছিল দূরদর্শী।
পর্যবেক্ষণে বলা হয়, বিডিআরের দীর্ঘদিনের ক্ষোভ কাজে লাগিয়ে বিডিআর বিদ্রোহের মাধ্যমে রাষ্ট্রের স্থিতিশীলতা বিনষ্ট এবং অর্থনেতিক ও সামাজিক নিরাপত্তা বিঘেœর লক্ষ্যে স্বার্থান্বেষী মহলের পরিকল্পিত ষড়যন্ত্রের মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত বাহিনীকে ধ্বংসের চক্রান্ত রুখতে প্রধানমন্ত্রীর রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপ ছিল সময়োপযোগী।
পাশাপাশি সেনা, বিমান ও নৌবাহিনী সংবিধান ও গণতন্ত্রের প্রতি অগাধ বিশ্বাস ও অবিচল আস্থা রেখে ধৈর্য্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করে পেশাদারিত্বের পরিচয় দিয়ে দেশবাসীর ভালবাসা ও সুনাম অর্জন করেছে।
পিলখানা হত্যা মামলায় ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় (ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের ওপর) আজ প্রকাশ করেন বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ হাইকোর্ট বেঞ্চ। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।
২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর ওই রায় ঘোষণা করেছিলেন হাইকোর্ট। পূর্ণাঙ্গ রায় প্রকাশের মধ্য দিয়ে এ মামলার বিচারের দ্বিতীয় ধাপ শেষ হলো। এখন সংক্ষুব্ধরা আইনানুযায়ী আপিল বিভাগে যেতে পারবেন।
২০১৩ সালের ৫ নভেম্বর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক ড. মো. আক্তারুজ্জামান পিলখানা হত্যা মামলায় ১৫২ জনকে মৃত্যুদন্ড, ১৬০ জনকে যাবজ্জীবন কারাদন্ড এবং ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেন। বেকসুর খালাস দেন ২৭৮ জনকে। পরে এটি ডেথ রেফারেন্স (মৃত্যুদন্ড অনুমোদন) হিসেবে হাইকোর্টে আসে। আসামিরা বিচারিক আদালতের দন্ডের বিরুদ্ধে আপিল করেন। ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে হাইকোর্ট ১৩৯ জনের মৃত্যুদন্ড বহাল রেখে রায় দেন। যার পূর্ণাঙ্গ রায় আজ প্রকাশ হয়েছে।
২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি তৎকালীন বাংলাদেশ রাইফেলসের (বিডিআর) সদর দফতর পিলখানায় জওয়ানদের বিদ্রোহ থেকে এই হত্যাকান্ডের ঘটনা ঘটে।এতে বিডিআরের মহাপরিচালক, সেনা কর্মকর্তাসহ ৭৪ জন মারা যান।
বাসস/এএসজি/ডিএ/১৫৪৫/এমএবি