বাসস দেশ-৩৮ : ‘জয় বাংলা’ শ্লোগানকে তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে সবাইকে একযোগে কাজ করার আহবান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর

353

বাসস দেশ-৩৮
রজত- জয়ন্তী
‘জয় বাংলা’ শ্লোগানকে তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে সবাইকে একযোগে কাজ করার আহবান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর
কুষ্টিয়া, ৭ জানুয়ারী ২০২০ (বাসস) : ‘জয় বাংলা’ শ্লোগানকে তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে মুক্তিযোদ্ধাসহ সবাইকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। তিনি একই সাথে স্বাধীনতা বিরোধীদের কাছ থেকে দেশকে রক্ষা করতে মুক্তিযুদ্ধে স্বপক্ষের শক্তিকে সর্তক থাকারও আহবান জানান।
আজ কুষ্টিয়ার কুমাখালী উপজেলার বাঁশগ্রাম আলাউদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয় কলেজের রজত জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
বিশ্ববিদ্যালয় পরিচালন পরষদের সভাপতি এ্যাডভোকেট এম.এ বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক সংসদ সদস্য আব্দুর রউফ বিশেষ অতিথি ছিলেন।
মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধকালে জামায়াতে ইসলামী, রাজাকার, আলবদর ও আলশামস সদস্যরা হানাদার বাহিনীর সাথে হাত মিলিয়ে এদেশের মুক্তিকামী মানুষকে নির্বিচারে হত্যা করেছে। তারা মা-বোনদের উপর পাশবিক নির্যাতন চালিয়েছে। তাদের ভূমিকা পাঠ্যপুস্তকে লিপিবদ্ধ করতে হবে। তা না হলে মানুষ ইতিহাস ভুলে যাবে।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কাজ করছে। মুক্তিযুদ্ধের স্মৃতি যাতে হারিয়ে না যায় সেজন্য সারাদেশের যেসব স্থানে পাকিস্তানি বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের সরাসরি যুদ্ধ হয়েছে এবং যেসব স্থানে বধ্যভূমি রয়েছে সেসব স্থান সংরক্ষণ করা হচ্ছে।
তিনি আরও বলেন, এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে সারাদেশে ১৪ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাদের বাড়ি নির্মাণ করে দেয়া হবে।
এর আগে মন্ত্রী কুষ্টিয়া সদর উপজেলায় অবস্থিত বংশিতলা স্মৃতিস্তম্ভে পুস্পস্তর্বক অর্পণ ও দুর্বাচারায় শহীদ মুক্তিযোদ্ধাদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ।
বাসস/সবি/এমএআর/২৩১৮/এবিএইচ