ইনিংস ও ২১৯ রানের ব্যবধানে এ্যান্টিগা টেস্ট হারলো বাংলাদেশ

832

এ্যান্টিগা, ৬ জুলাই, ২০১৮ (বাসস) : এ্যান্টিগা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের কাছে ইনিংস ও ২১৯ রানের বড় ব্যবধানে হারলো সফরকারী বাংলাদেশ ক্রিকেট দল। এই জয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রথম টেস্টটি তৃতীয় দিনের প্রথম সেশনেই নিষ্পত্তি করলো ক্যারিবীয়রা। নিজেদের ক্রিকেট ইতিহাসে এই নিয়ে ৩৮তম বারের মত ইনিংস ব্যবধানে হারলো বাংলাদেশ। ইনিংস ও রানের ব্যবধানে এটি বাংলাদেশের অষ্টম বড় হার। তবে ওয়েস্ট ইন্ডিজের কাছে ইনিংস ও রানের ব্যবধানে এটি দ্বিতীয় বড় ব্যবধানে হার।
প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হয়ে নিজেদের টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বনি¤œ রানের রেকর্ড গড়েছিলো বাংলাদেশ। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়েছে টাইগাররা। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ৪০৬ রানে গুটিয়ে দিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ৬২ রান তুলতে পারে বাংলাদেশ। ইনিংস হার এড়াতে বাকি ৪ উইকেটে ৩০১ রান দরকার ছিলো বাংলাদেশের।
প্রথম ইনিংসে ৩৬৩ রানে পিছিয়ে থাকা বাংলাদেশের পক্ষে তৃতীয় দিন সকালে খেলতে নামেন মাহমুদুল্লাহ রিয়াদ ও উইটেরক্ষক নুরুল হাসান। মাহমুুদুল্লাহ ১৫ ও নুরুল ৭ রানে অপরাজিত ছিলেন। দিনের প্রথম বলে মাহমুদুল্লাহ ফিরে যান। এরপর উইকেটে নুরুলের সঙ্গী হন লোয়ার-অর্ডার ব্যাটসম্যান কামরুল ইসলাম রাব্বি। নুরুলকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন তিনি। ফলে বাংলাদেশের হারের ব্যবধান কমতে থাকে। কিন্তু ৭ রানের বেশি করতে পারেননি রাব্বি।
রাব্বির বিদায়ের পর মারমুখী মেজাজে ব্যাট করেন নুরুল। এতে বাংলাদেশের স্কোর বাড়তে থাকে। একসময় নিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ ইনিংসে প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন নুরুল। ৩৬ বলেই হাফ-সেঞ্চুরি তুলে নেয়ার পর নিজের ইনিংসটি বড় করছিলেন নুরুল। কিন্তু ব্যক্তিগত ৬৪ রানে থেমে যেতে হয় তাকে। ৬টি চার ও ২টি ছক্কায় ৬৪ রান করেন তিনি।
দলীয় ১৪৩ রানে নবম ব্যাটসম্যান হিসেবে নুরুলের বিদায়ের ৯ বল পরই দলীয় ১৪৪ রানে অলআউট হয় বাংলাদেশ। ৩৩ বলে ১৬ রান করে বাংলাদেশের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন রুবেল হোসেন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দ্বিতীয় ইনিংসে ৭৭ রানে ৫ উইকেট নিয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল। ৩৬ ম্যাচের ক্যারিয়ারে পঞ্চমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন গ্যাব্রিয়েল। ম্যাচ সেরা হয়েছেন প্রথম ইনিংসে ৮ রানে ৫ উইকেট নেয়া ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ।
আগামী ১২ জুলাই থেকে কিংস্টনে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ : ৪৩ ও ১৪৪, ৪০.২ ওভার (নুরুল ৬৪, রুবেল ১৬, মাহমুদুল্লাহ ১৫*, গ্যাব্রিয়েল ৫/৭৭)।
ওয়েস্ট ইন্ডিজ : ৪০৬/১০, ১৩৭.৩ (ব্র্যাথওয়েট ১২১, হোপ ৬৭, স্মিথ ৫৮, আবু জায়েদ ৩/৮৪, মিরাজ ৩/১০১)।
ফল : ওয়েস্ট ইন্ডিজ ইনিংস ও ২১৯ রানে জয়ী।
ম্যাচ সেরা : কেমার রোচ (ওয়েস্ট ইন্ডিজ)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।