বাসস দেশ-৩১ : সারওয়ার আলীর উপর হামলা : সোচ্চার প্রতিরোধ গড়ে তোলার আহ্বান

131

বাসস দেশ-৩১
সারওয়ার-নিন্দা
সারওয়ার আলীর উপর হামলা : সোচ্চার প্রতিরোধ গড়ে তোলার আহ্বান
ঢাকা, ৭ জানুয়ারি, ২০২০ (বাসস) : মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি ডা. সারওয়ার আলীকে সপরিবারে হত্যা চেষ্টায় গভীর উদ্বেগ জানিয়ে অশুভ শক্তির বিরুদ্ধে সোচ্চার প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বিশিষ্ট নাগরিকরা।
আজ এক যৌথ বিবৃতিতে তারা বলেন, আমাদের কাছে প্রতীয়মান হচ্ছে ঘটনাটি খুবই পরিকল্পিত। দীর্ঘ সময় থেকে যুদ্ধাপরাধী স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবির চক্র ধারাবাহিকভাবে মুক্তিযুদ্ধের শেষ সময়ে যেভাবে বিভিন্ন শ্রেণি-পেশার ও মুক্তচিন্তার মানুষদের হত্যা করে দেশকে মেধা ও প্রগতিশীল চিন্তার নেতৃত্বশুন্য করার অপচেষ্টা চালিয়েছিল, এখনো তারা সক্রিয় ও ষড়যন্ত্রে লিপ্ত। ইতোমধ্যে এই অপশক্তি বিভিন্ন পেশার চিন্তাশীল মানুষদের তালিকা তৈরী করে হুমকি ও প্রাণনাশের ঘটনা ঘটিয়ে চলেছে উল্লেখ করে তারা বলেন, আমাদের বিবেচনায় ডাক্তার সারওয়ার আলী ও তার পরিবারের সকলকে হত্যা চেষ্টা তারই ধারাবাহিকতার একটি অংশ।
এই অপশক্তির দেশীয় ও আন্তর্জাতিক গডফাদারদের খুঁজে বের করে কঠোর শাস্তি নিশ্চিত করতে তারা সরকার ও প্রশাসনের কাছে দাবি জানান।
দেশের গণতন্ত্র ও অসাম্প্রদায়িক সকল ছাত্র-যুবক, নারী, মানবাধিকার সংগঠন ও রাজনৈতিক শক্তি এবং বিবেকবান নাগরিকদের তারা এই অন্ধকারের অশুভ শক্তির বিরুদ্ধে সোচ্চার হওয়ার এবং ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
ডা. সারওয়ার আলী ও তার পরিবারের সদস্যদের হত্যা চেষ্টার প্রতিবাদে আগামী ১৩ জানুয়ারি বিকেল ৩টায় জাতীয় জাদুঘরের সামনে নাগরিক প্রতিবাদ সমাবেশ আয়োজন করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।
বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, এ্যামিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, মানবাধিকার কর্মী এডভোকেট সুলতানা কামাল, সম্মিলিত সামাজিক আন্দোলনের সদস্য সচিব জাহাঙ্গীর আলম ফজলু, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক অধ্যাপক ড. আজিজুর রহমান ও অধ্যাপক এমএম আকাশ, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার এমপি, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, বাংলাদেশ নারী প্রগতি সংঘের রোকেয়া কবির ও মানবাধিকার কর্মী খুশি কবীর।
বাসস/সবি/এমএসএইচ/১৯৪৫/জেহক