ইটাখোলা-রূপবান মুড়ায় আরও সমৃদ্ধ কুমিল্লা

289

কুমিল্লা (দক্ষিণ), ৭ জানুয়ারি, ২০২০ (বাসস) : ইতিহাস-ঐতিহ্যের জেলা হিসেবে কুমিল্লার সুপরিচিতি রয়েছে অনেক আগ থেকেই। প্রত্ন-পর্যটন শিল্পে সমৃদ্ধ এ জেলার দর্শনীয় স্থানগুলো যেকোনো মানুষকেই আকৃষ্ট করে। তবে এবার কুমিল্লার প্রতœ-পর্যটন শিল্পে যোগ হয়েছে আরও দুইটি দর্শনীয় স্থান। এতে আরও বেশি সমৃদ্ধ হবে কুমিল্লার প্রত্ন-পর্যটন শিল্প। নতুন বছরের প্রথম দিনে চালু হওয়া ওই দুটি দর্শনীয় স্থান হলো ইটাখোলা ও রূপবান মুড়া। এতে বাড়বে সরকারের রাজস্ব।
কুমিল্লার প্রত্নতত্ত্ব অধিদপ্তর সূত্র জানায়, নতুন দর্শনীয় স্থান হিসেবে চালু হওয়া ওই দুইটি স্পট কুমিল্লার ময়নামতি অঞ্চলে অবস্থিত। যা কুমিল্লা শহর থেকে পশ্চিম দিকে ৮ কিলোমিটার দূরে কোটবাড়ি সড়কের ওপারে বার্ড সংলগ্ন স্থানে অবস্থিত। ইটাখোলা ও রূপবান মুড়া আনুষ্ঠানিকভাবে চালুর পর ঘুরতে আসা বেশ কয়েকজন দর্শনার্থী জানান, ইটাখোলা ও রূপবান মুড়ায় টিকিট সিস্টেম চালু করা হয়েছে। এখানে দর্শনার্থীদের জন্য সুযোগ-সুবিধা আরও বৃদ্ধিসহ নিরাপত্তা বাড়ানোয় তারা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
প্রতœতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক (কুমিল্লা কার্যালয়) ড. আতাউর রহমান জানান, ইটাখোলা ও রূপবান মুড়ার মতো স্থাপনা ময়নামতি এলাকাকে আরও সমৃদ্ধ করেছে। এতে কুমিল্লার প্রতœ-পর্যটন শিল্পে নতুন দিগন্তের সূচনা হলো। আগে এ স্থান দুটি ছিলো উন্মুক্ত। তবে এখন থেকে টিকিটের ব্যবস্থা চালু করা হয়েছে। সাধারণ মানুষের জন্য ১০ টাকা টিকিট। আর শিক্ষার্থীদের জন্য ৫ টাকা করা হয়েছে। এর ফলে সরকারের রাজস্ব বাড়বে।