বাসস দেশ-৩২ : ছাত্রী ধর্ষণের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতিবাদ : জড়িতদের শাস্তি দাবি

233

বাসস দেশ-৩২
শিক্ষক সমিতি – প্রতিবাদ
ছাত্রী ধর্ষণের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতিবাদ : জড়িতদের শাস্তি দাবি
ঢাকা, ৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : রাজধানীর কুর্মিটোলায় রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে অপহরণপূর্বক ধর্ষণের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (ডিইউটিএ) পক্ষ থেকে সমিতির সভাপতি অধ্যাপক ড.এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড.মো.নিজামুল হক আজ সোমবার এক যুক্ত বিবৃতিতে বলেন,‘আমরা অত্যন্ত বেদনাহত চিত্তে ও তীব্র ক্ষোভের সাথে জানাচ্ছি যে, রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী বিশ্ববিদ্যালয়ের লাল বাস থেকে কুর্মিটোলা এলাকায় নামলে কতিপয় দুর্বৃত্ত কর্তৃক অপহৃত ও ধর্ষণের শিকার হন। আমরা মানবতাবিরোধী এই জঘন্য ও পাশবিক ঘটনায় ধিক্কার ও প্রতিবাদ জানাই।’
তারা বলেন,শিক্ষক হিসেবে সন্তানতুল্য একজন ছাত্রীর প্রতি এহেন পৈশাচিক উন্মত্ততায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গভীরভাবে মর্মাহত, বেদনাক্লিষ্ট ও ক্ষুব্ধ।
বিবৃতিতে ডিইউটিএ’র নেতৃদ্বয় বলেন,‘আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি,ধর্ষণ একটি মারাত্মক সামাজিক ব্যাধিতে পরণিত হচ্ছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শৈথিল্য, বিচারের দীর্ঘসূত্রিতা এবং কখনো কখনো সঠিক তদন্তের অভাবে অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় সমাজে ধর্ষণ-ব্যাধির বিস্তার ঘটে চলেছে। তাই এসবের মূলোৎপাটনে আমাদের এখনই রুখে দাঁড়াতে হবে, নতুবা এটি অধিকতর মহামারি আকার ধারণ করবে,যা আমাদের দেশ ও জাতির জন্য দীর্ঘমেয়াদি অসহনীয় ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।’ বিবৃতিতে তারা ধর্ষণের মতো ঘৃণ্য কাজের অবসানকল্পে সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলারও আহ্বান জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতৃবৃন্দ ধর্ষণের সাথে যুক্ত নরপিশাচদের অনতিবিলম্বে গ্রেফতার এবং তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের মধ্য দিয়ে ন্যায়বিচার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
বিবৃতিতে তারা বলেন,শিক্ষক সমাজ আশা করছে, তনুসহ অপরাপর ঘটনার মতো ধর্ষণ ও নিপীড়নমূলক অপরাধের ক্ষেত্রে বিচারের বাণী যেন আর নিভৃতে না কাঁদে-সেজন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।
বাসস/সবি/জেডআরএম/২০১৫/কেজিএ