কৃষি খাতে গবেষণা ও প্রশিক্ষণ খাতে সহায়তাসহ বাংলাদেশের সাথে যৌথ অংশিদারিত্বে কাজ করবে কানাডা

346

ঢাকা, ৬ জানুয়ারি ২০২০ (বাসস) : কৃষি খাতে গবেষণা ও প্রশিক্ষণ এবং টেকনিকাল খাতে সহায়তাসহ বাংলাদেশের সাথে যৌথ অংশিদারিত্বে কাজ করবে কানাডা।
আজ কানাডার রাষ্ট্রদূত বেনোয়াট প্রেফন্ডের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক সাথে সচিবালয় তার অফিস কক্ষে সাক্ষাৎ করতে এসে রাষ্ট্রদুত এ কথা জানান।
প্রতিনিধি দল আরো জানায়, কানাডায় হিমায়িত ও প্রক্রিয়াজাত খাদ্যের চাহিদা রয়েছে। আর বাংলাদেশের এই দুইটি খাতেই রপ্তানির সম্ভাবনা রয়েছে। কানাডা এদশের শিক্ষা স্বাস্থ্যসহ নানা খাতে বিনিয়োগ করেছে এবং কৃষির উন্নয়নে সহায়তা করবে।
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, কানাডা এবং বাংলাদেশ মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ১৯৭২ সালেই স্থাপিত হয়। বাংলাদেশ স্বাধীন হবার পরপরই বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে। কানাডা বাংলাদেশের ভালো বন্ধু প্রতিম দেশ। দুই দেশেই গণতান্ত্রিক সরকার ব্যবস্থা বিরাজমান।
রাষ্ট্রদূত বেনোয়াট প্রেফন্ডের বলেন, ঢাকা নিরাপত্তার দিক দিয়ে ভালো কোনো সন্ত্রাসবাদ নেই,শুধু জানজট আছে। বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন প্রশংসনীয়। দু’দেশের মাঝে ব্যবসায়িক সম্ভাবনার দ্বার উন্মোচন ও বাণিজ্য সম্পর্ককে আরও দৃঢ়করণের লক্ষ্যে কাজ করছে কানাডা। কানাডার বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা যে কোন দেশের ব্যবসায়ী সমাজের মতামতকে গুরুত্ব প্রদান করে থাকেন।
এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পিপিসি উইং ড. মো. আবদুর রৌফ উপস্থিত ছিলেন।