বাসস দেশ-৪ : অবৈধ জালের ব্যবহার বন্ধে কম্বিং অপারেশন

121

বাসস দেশ-৪
কম্বিং-অপারেশন
অবৈধ জালের ব্যবহার বন্ধে কম্বিং অপারেশন
ঢাকা, ৬ জানুয়ারি, ২০২০ (বাসস): দেশে চলমান জাটকা রক্ষা কার্যক্রমকে অধিকতর বেগবান করার লক্ষে জাটকাসহ অন্যান্য সামুদ্রিক মৎস্য সম্পদ রক্ষায় সম্মিলিত বিশেষ অভিযান বা কম্বিং অপারেশন চালানো হবে।
সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভী ও পোনা রক্ষায় প্রথম ধাপে ৭ জানুয়ারি থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত ৭ দিন এবং দ্বিতীয় ধাপে ২১ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ৮ দিনসহ দুই ধাপে ১৫ দিনব্যাপী অবৈধ জালের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।
দেশের ১৩টি জেলা- ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ এবং পিরোজপুরে মৎস্য সম্পদ ধ্বংসকারী বেহুন্দি জাল এবং অন্যান্য অবৈধ জাল নির্মূলে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
এই ১৩ জেলায় “সম্মিলিত বিশেষ অভিযান” পরিচালিত হবে। এ অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তাগণ অংশ গ্রহণ করবেন।
মৎস্য সংরক্ষণ আইন-১৯৫০ অনুযায়ী উপকূলীয় বেহুন্দি জাল এবং কারেন্ট জাল দিয়ে সারাবছর দেশের সকল নদী ও উপকূলীয় এলাকাতে মাছ আহরণ নিষিদ্ধ করা হয়েছে।
এমতাবস্থায়, জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভী ও পোনা রক্ষায় এই সকল ধ্বংসাত্মক জালের ব্যবহার বন্ধ এবং এ সব জাল দিয়ে মাছ ধরা থেকে বিরত থাকার অনুরোধ করা হয়েছে। অবৈধ জাল ব্যবহারকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
বাসস/সবি/এমএসএইচ/১৪৩২/কেএআর