বাসস ক্রীড়া-১ : লিভারপুলের ছোটদের কাছে পরাজিত এভারটন, টটেনহ্যামকে রক্ষা করলেন লুকাস

117

বাসস ক্রীড়া-১
ফুটবল-এফএ কাপ
লিভারপুলের ছোটদের কাছে পরাজিত এভারটন, টটেনহ্যামকে রক্ষা করলেন লুকাস
লন্ডন, ৬ জানুয়ারি ২০২০ (বাসস) : টিন এজ ইংলিশ মিডফিল্ডার কার্টিস জোনসের একমাত্র গোলে এফএ কাপের তৃতীয় রাউন্ডে কাল মার্সিসাইড প্রতিদ্বন্দ্বী এভারটনকে পরাজিত করেছে লিভারপুল।
এ্যানফিল্ডে ম্যাচের ৭১ মিনিটে জোনসের কার্লিং শটে লিভারপুলের জয় নিশ্চিত হয়। আর লিভারপুলের একাডেমী দলটির বিপক্ষে অস্বস্তিকর এই ডার্বি পরাজয়ে এভারটন মাথা নীচু করেই মাঠ ছেড়েছে। ১৮ বছর বয়সী লিভারপুলে জন্মগ্রহণকারী এই মিডফিল্ডারের এই নিয়ে মূল দলে পঞ্চমবারের মত অংশগ্রহণ। আর এটাই ছিল সিনিয়র দলের হয়ে তার প্রথম গোল। ১৯৯৪ সালে রবি ফ্লাওয়ারের পর মার্সিসাইড ডার্বিতে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে জোনস প্রথম গোল করলেন।
লিভারপুল বস জার্গেন ক্লপ বলেছেন, ‘তারা অত্যন্ত সাহসী ফুটবল খেলেছে। ছোটদের থেকে অবিশ্বাস্য পারফরমেন্স আজ আমরা দেখেছি। আজ রাতে তারা সবাই নিজেদের প্রমানে ব্যস্ত ছিল। আমি সত্যিই দারুণ খুশী।’
২০১০ সালের পর থেকে কোন ধরনের প্রতিযোগিতায় এ পর্যন্ত লিভারপুলকে পরাজিত করতে পারেনি এভারটন। তার উপর চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে এনফিল্ডে ৫-২ গোলের বিধ্বস্ত হওয়া ম্যাচটি এখনো ভুলতে পারেনি কার্লো আনচেলত্তির শিষ্যরা। তবে সাম্প্রতিক সময়ে নগর প্রতিদ্বন্দ্বীদের এত দূর্বল দলের মুখোমুখি কখনই হতে হয়নি টফিসদের।
ইনজুরির কারণে বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড়ই মাঠের বাইরে রয়েছে। যে কারনে নয়টি পরিবর্তন করে কাল মূল একাদশ সাজিয়েছিলেন ক্লপ। মূল দলে কাল জায়গা পেয়েছিলেন ২২ বছর বয়সী ন্যাট ফিলিপস ও টিন এজ ত্রয়ী নেকো উইলিয়াম, হার্ভে এলিয়ট ও জোনস। বিপরীতে আনচেলত্তির দলে ছিল মাত্র দু’টি পরিবর্তন। ১৯৯৯ সালের পর এনফিল্ডে প্রথম জয়ের আশায় শক্তিশালী দল নিয়েই মাঠে নেমেছিল এভারটন।
লিভারপুলের ইনজুরি সমস্যা আরো ঘনীভূত হয় ১০ মিনিটেই জেমস মিলনার মাঠ ত্যাগ করলে। পেশীর ইনজুরির কারনে মিলনার মাঠ ছাড়লে তার পরিবর্তে আরেক টিন এজার ইয়াসের লারুচিকে মাঠে নামান ক্লপ। ম্যাচের শুরুতে ডোমিনিক কালভার্ট-লিউইন, ম্যাসন হোলগেট ও রিচারলিসনের শট আটকে দেন লিভারপুর গোলরক্ষক আদ্রিয়ান। ডিসেম্বরে ক্লাব বিশ্বকাপে সিনিয়র দল ব্যস্ত থাকায় লিগ কাপে এস্টন ভিলার কাছে ৫-০ গোল বিধ্বস্ত হয়েছিল লিভারপুলের তরুণরা। কিন্তু গতকাল সেই দলটিরই এক ভিন্ন রূপ চোখে পড়েছে। সালজবার্গ থেকে যোগ দেয়া জাপানী স্ট্রাইকার তাকুমি মিনামিনোর কাল রেডসের জার্সি গায়ে অভিষেক হয়েছে।
এদিকে কাল দিনের আরেক ম্যাচে লুকাস মৌরার গোলে টটেনহ্যাম এফএ কাপে নিজেদের আশা টিকিয়ে রেখেছে। রিভারসাইড স্টেডিয়ামে দ্বিতীয় টায়ারের দল মিডলসব্রোর সাথে ১-১ গোলে ড্র করে মাঠ ছেড়েছে স্পার্সরা। ৫০ মিনিটে এ্যাশলে ফ্লেচারের গোলে এগিয়ে গিয়েছিল মিডলসব্রো। কিন্তু ব্রাজিলিয়ান উইঙ্গার লুকাসের হেডে ৬১ মিনিটে সমতা ফেরায় টটেনহ্যাম। ম্যাচ শেষে টটেনহ্যাম বস হোসে মরিনহো বলেছেন, ‘আমরা যখন ১-০ গোলে পিছিয়ে ছিলাম তখন মনে হয়েছিল দল সমস্যায় পড়েছে। কিন্তু এরপর সকলেই ঘুড়ে দাঁড়িয়েছে।’
স্ট্যামফোর্ড ব্রীজে নটিংহ্যাম ফরেস্টকে ২-০ গোলে পরাজিত করেছে চেলসি। দ্বিতীয় টায়ারের দলটির বিপক্ষে ম্যাচের ৬ মিনিটেই ক্যালুম হাডসন-ওডোই চেলসিকে এগিয়ে দেন। চলতি মৌসুমে ইংলিশ এই ফরোয়ার্ডের এটি দ্বিতীয় গোল। ৩৩ মিনিটে হাডসন-ওডোইয়ের শট সরাসরি রস বার্কলির কাছে পৌঁছালে তাতে ব্যবধান দ্বিগুন করতে কোন ভুল করেননি এই ইংলিশ মিডফিল্ডার।
এই সপ্তাহে এফএ কাপ থেকে প্রিমিয়ার লিগের তৃতীয় ক্লাব হিসেবে ছিটকে গেছে ক্রিস্টাল প্যালেস। ডার্বি কাউন্টির কাছে ১-০ গোলে পরাজিত হয়ে ক্রিস্টালের বিদায় ঘটেছে। ৩২ মিনিটে জেয়ডেন বোগলের ক্রস থেকে ক্রিস মার্টিনের গোলে ডার্বি কাউন্টির জয় নিশ্চিত হয়।
বাসস/নীহা/১৬১০/স্বব