বাসস ক্রীড়া-১২ : লংকান বোর্ডের কাছে ৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবী হাথুরুর

136

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-শ্রীলংকা-হাথুরুসিংহে
লংকান বোর্ডের কাছে ৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবী হাথুরুর
কলম্বো, ৫ জানুয়ারি ২০২০ (বাসস/এএফপি) : চুক্তির মেয়াদ পূরণের আগেই চাকরি হারানোর ক্ষতিপুরণ বাবদ শ্রীলংকা ক্রিকেট বোর্ডের কাছে ৫ মিলিয়ন মার্কিন ডলার দাবী করেছেন বরখাস্ত হওয়া কোচ চন্ডিকা হাথুরুসিংহে। বোর্ডের একজন কর্মকর্তা রোববার একথা জানিয়েছেন। বোর্ডের সঙ্গে দ্বিপাক্ষিক আরোচনায় চুকুরি চ্যুতির বিষয়ে কোন ঐক্যমত্যে পৌঁছাতে ব্যর্থ হবার পর এই দাবী করেছেন শ্রীলংকার সাবেক এই টেস্ট তারকা ও কোচ।
বোর্ডের সচিব মোহন ডি সিলভা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘৫ মিলিয়ন ডলার দাবী করে তিনি একটি পত্র পাঠিয়েছেন।’ তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। এদিকে সানডে আইসল্যান্ড পত্রিকা জানিয়েছে , চুক্তির বাকী ১৮ মাসের পুর্ন বেতন বাবদ হাথুরুসিংহের পাওনা এক মিলিয়ন ডলারের সামান্য বেশি। কিন্তু তার দাবী, অন্যায়ভাবে চাকুরিচ্যুত হওয়ায় আন্তর্জাতিক কোচ হিসেবে তার সম্মান হানি ঘটেছে। এর ক্ষতিপুরণ হিসেবেই তিনি বেতনসহ ৫ মিলিয়ন ডলার দাবী করেছেন।
হাথুরুর মাসিক বেতন ৬০ হাজার মার্কিন ডলার উল্লেখ করে আইসল্যান্ড জানায়, ক্ষতিপুরণ হিসেবে তাকে ছয় মাসের বেতন ছাড়া আর বেশি কিছুই দিতে রাজি নয় বোর্ড।
ইংল্যান্ড বিশ্বকাপে হতাশাজনক পারফর্মেন্সের কারণে কোচ হাথুরুসিংহে ও তার সহকারীদের বরখাস্ত করে লংকান বোর্ড। ওই আসরে ষষ্ঠ স্থান লাভ করে শ্রীলংকা।
পরে দেশটির ক্রীড়া মন্ত্রী হারি ফার্নান্দো অভিযোগ করেছিলেন, হাথুরুসিংহেকে অতিরিক্ত বেতন দেয়া হয়েছে। সে অনুযায়ী তিনি ফলাফল দিতে পারেননি। ক্রীড়া মন্ত্রী এটিও বলেছেন, হাথুরুর অর্ধেক বেতনেই বিদেশী ভাল কোচ পাওয়া যায়।
ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার মিকি আর্থারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলংকা। নতুন ব্যাটিং কোচ হিসেবে জিম্বাবুয়ের গ্রান্ট ফ্লাওয়ার যুক্ত হয়েছেন লংকান দলে। বোলিং কোচ অস্ট্রেলিয়ার ডেভিড সাকের ও ফিল্ডিং কোচ হিসেবে শেন ম্যাকডারমট নিয়োগ পেয়েছেন। তবে তাদের দুই বছরের জন্য নিয়োগের শর্ত সম্পর্কে কিছু জানায়নি বোর্ড।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪০/স্বব