বাসস দেশ-১৮ : পোল্ট্রি শিল্প এবং প্রাণিসম্পদ খামারিদেরকে দেশ ও জনগণের স্বার্থ দেখার আহ্বান প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর

129

বাসস দেশ-১৮
খসরু-আহ্বান
পোল্ট্রি শিল্প এবং প্রাণিসম্পদ খামারিদেরকে দেশ ও জনগণের স্বার্থ দেখার আহ্বান প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর
ঢাকা, ৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু পোল্ট্রি শিল্প এবং প্রাণিসম্পদ খামারিদেরকে শুধু নিজেদের লাভ না দেখে দেশ ও জনগণের স্বার্থ দেখারও আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, এ বিষয়ে সচেষ্ট থাকলে খাদ্যে মাত্রারিক্ত এন্টিবায়োটিক ও অন্যান্য ক্ষতিকর উপাদানের ব্যবহার কমে আসবে। এর ফলে নিরাপদ প্রাণিপুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত হবে।
আজ রাজধানীর ফার্মগেটে কেআইবি মিলনায়তনে নতুন একটি সংগঠন ‘বাংলাদেশ অ্যানিমেল নিউট্রিশন সোসাইটির (বিএএনএস)’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই আহ্বান জানান।
প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সরকার এদেশের জনগণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে সবধরণের পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে ক্ষতিকর এমবিএম ফিড আমদানি নিষিদ্ধ করা হয়েছে এবং তা কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে।
এসময় তিনি আরও বলেন, আমরা মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ হলেও দুধ উৎপাদনে পিছিয়ে আছি। সেজন্য সবাইকে মিলে একসাথে কাজ করতে হবে, যাতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর ও উন্নত সমৃদ্ধ বাংলাদেশ আমরা রেখে যেতে পারি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যানিমেল নিউট্রিশন সোসাইটির (বিএএনএস) সভাপতি প্রফেসর মোঃ আলী আকবর। এতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবদুল জব্বার শিকদার, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লুৎফুল হাসান, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাস, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের নেতা শামসুল আরেফিন খালেদ ও মশিউর রহমান প্রমুখ বক্তব্য দেন। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড. খান শহীদুল হক।
বাসস/সবি/এমএন/১৭১৫/অমি