বাসস ক্রীড়া-২ : নতুন বছরে প্রথমেই হোঁচট খেল বার্সেলোনা, জয় দিয়ে শুরু রিয়ালের

106

বাসস ক্রীড়া-২
ফুটবল-লা লিগা
নতুন বছরে প্রথমেই হোঁচট খেল বার্সেলোনা, জয় দিয়ে শুরু রিয়ালের
মাদ্রিদ, ৫ জানুয়ারি ২০২০ (বাসস) : নতুন বছরের শুরুতেই লা লিগা টেবিলের তলানির দল এস্পানিয়লের কাছে হোঁচট খেয়েছে শীর্ষে থাকা বার্সেলোনা। শীতকালীন ছুটি কাটিয়ে কাল প্রথমবারের মত মাঠে নেমে নাটকীয় কাতালান ডার্বিতে বার্সাকে ২-২ গোলের ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। চাইনিজ ফরোয়ার্ড উ লেই’র শেষ মুহূর্তো গোলে এস্পানিয়লের পয়েন্ট নিশ্চিত হয়।
অন্যদিকে রাফায়েল ভারানের দুই গোলে গেটাফেকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে দারুনভাবে বছর শুরু করেছে রিয়াল মাদ্রিদ। কোলোসিয়াম আলফনসো পেরেজের এ্যাওয়ে ম্যাচে এই জয়ে বার্সার থেকে দুই পয়েন্ট পিছিয়ে থাকা রিয়াল এখন সমান পয়েন্ট নিয়ে লড়াইয়ে ফিরে এসেছে।
আরসিডিই স্টেডিয়ামে ২৩ মিনিটে ডেভিড লোপোজের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক এস্পানিয়ল। ৫০ মিনিটে লুইস সুয়ারেজের দারুন হাফ-ভলিতে সমতায় ফেরে বার্সা। ৯ মিনিট পর সুয়ারেজের পাসে বদলী খেলোয়াড় আরতুরো ভিদাল সফরকারীদের এগিয়ে দেন। কিন্তু ৭৫ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে ফ্রেংকি ডি জং মাঠের বাইরে চলে গেলে ১০জনের দলে পরিণত হয় বার্সেলোনা। আর সেই সুযোগে মাটিয়াস ভারগাসের দুর্দান্ত পাসে উ এস্পানিয়লকে দারুন এক পয়েন্ট উপহার দেন। একইসাথে নতুন কোচ আবেলারডো ফার্নান্দেজের অধীনে প্রথম ম্যাচেই পয়েন্ট তুলে নিল টেবিলের তলানিতে থাকা কাতালান দলটি।
বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘ডি জংয়ের লাল কার্ডই আজ ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে। আমরা তৃতীয় গোলটি প্রায় পেয়ে গিয়েছিলাম। কিন্তু তার পরিবর্তে আমরা গোল হজম করেছি। ম্যাচটি আমাদের নিয়ন্ত্রনে থাকলেও লাল কার্ডটি সবদিক থেকে আমাদের পিছিয়ে দিয়েছে।’
১৯ ম্যাচ শেষে মাদ্রিদের সাথে সমান ৪০ পয়েন্ট অর্জণ করলেও গোল ব্যবধানে এগিয়ে শীর্ষেই রয়েছে বার্সেলোনা। লেভান্তেকে ২-১ গোলে পরাজিত করে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে এ্যাথলেটিকো মাদ্রিদ।
২০০৯ সালের পর থেকে লিগে নগর প্রতিদ্বন্দ্বীদের পরাজিত করতে পারেনি এস্পানিয়ল। শীর্ষ দল বার্সার সাথে পয়েন্ট ভাগাভাগি করলেও এখনো রেলিগেশন এড়ানোর জন্য চার পয়েন্ট দুরে রয়েছে। যদিও এই পারফরমেন্স নি:সন্দেহে দলের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে। ২০১৮ সালে আলাভেস ১৩ ম্যাচে ৬ পয়েন্ট অর্জন করার পর এই আবেলারডোর অধীনে ১৪তম স্থানে থেকে মৌসুম শেষ করেছিল।
আগামী সপ্তাহে সৌদি আরবে অনুষ্ঠিতব্য স্প্যানিশ সুপার কাপের দিকে এখন নজর দিবে বার্সা। সেমিফাইনালে বার্সা এ্যাথলেটিকোকে ও রিয়াল মাদ্রিদ ভ্যালেন্সিয়াকে হারাতে পারলেই আরেকটি এল ক্লাসিকো উপভোগের সুযোগ পাচ্ছে ফুটবল ভক্তরা। তবে ভালভার্দেকে আরো একবার তার রক্ষনভাগের দূর্বলতা নিয়ে নতুন করে ভাবতেই হচ্ছে।
২৩ মিনিটে মার্ক রোকাসের ক্রসে লোপেজ হেড দিয়ে গোল করে এস্পানিয়লকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু ঐ সময় লোপেজ ছিলেন একেবারেই আনমার্কড অবস্থায়। পুরো ম্যাচে আরো বেশ কয়েকবারই রক্ষণভাগের ভুলের সুযোগে এস্পানিয়ল গোলের সুযোগ পেয়েছিল।
সার্জিও রামোসের নিষেধাজ্ঞা ও এডেন হ্যাজার্ডের ইনজুরি সত্তেও গেতাফের বিপক্ষে বড় জয় তুলে নিতে রিয়ালের কোন সমস্যাই হয়নি। মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেছেন, ‘দলের এই পারফরমেন্সে আমি দারুন খুশী। বিশেষ করে এই জয়টা এ জন্য গুরুত্বপূর্ণ যে আজ রামোস দলে ছিল না। অন্য আরেকজনের নেতৃত্বে আজ পুরো দল খেলেছে।’
ভারানের দুই গোলের পর লুকা মড্রিচ কাউন্টার এ্যাটাক থেকে গ্যারেথ বেলের পাসে ইনজুরি টাইমে তৃতীয় গোলটি করেন। চেলসি থেকে গ্রীষ্মে রিয়ালে যোগ দেবার পর অবশেষে গোলরক্ষক থিবো কোর্তোয়া তার সেরা ফর্ম ফিরে পেয়েছেন। ভারানের দ্বিতীয় গোলের আগে কোর্তোয়া তিনটি দুর্দান্ত সেভে রিয়ালকে রক্ষা করেছেন। জিদানও ম্যাচ শেষে বেলজিয়ান এই গোলরক্ষকের প্রশংসা করতে ভুল করেননি।
এদিকে ওয়ান্ডা মেট্রোপলিটানোতে মাত্র পাঁচ মিনিটের মধ্যে দুই গোল করে এবারের মৌসুমে গোলখরায় ভুগতে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ লেভান্তের বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়েছে। ১৩ মিনিটে কিয়েরান ট্রিপারের ক্রস থেকে এ্যাঙ্গেল কোরেয়া গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন। ১৮ মিনিটে দলের জয় নিশ্চিত করেন ফিলিপ মোনটেইরো। এর মাঝে ১৬ মিনিটে রজার মার্টি গোল করে লেভান্তের পক্ষে সমতা ফিরিয়েছিলেন।
বাসস/নীহা/১৬৩০/স্বব