বাসস দেশ-১২ : কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে বিস্ফোরণ : তদন্ত কমিটি গঠন

120

বাসস দেশ-১২
কেরানীগঞ্জ-বিস্ফোরণ
কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে বিস্ফোরণ : তদন্ত কমিটি গঠন
ঢাকা, ৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : ঢাকার কেরানীগঞ্জ পূর্ববন্দ ডাকপাড়া এলাকায় একই মালিকের ৩টি কেমিক্যাল গোডাউনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
আজ রোববার দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
এ গোডাউনে বিস্ফোরণের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) কেরানীগঞ্জ সার্কেল কামরুল হাসান সোহেলকে আহ্বায়ক ও প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা শহিদুল ইসলামকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
গোডাউন মালিকের নাম মো. মারুফ। চুনকুটিয়া এলাকায়ও তার আরেকটি গোডাউন রয়েছে বলে জানায় স্থানীয়রা। তবে বিস্ফোরণের ঘটনার পর থেকেই তিনি পলাতক রয়েছে।
স্থানীয়রা জানান, বেলা সাড়ে ১২ টার দিকে প্রথমে বিকট শব্দে একটি বিস্ফোরণ হয়। পর পর আরো দু্িট বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের শব্দে ঘটনাস্থল থেকে প্রায় কয়েক কিলোমিটার এলাকা প্রকম্পিত হয়। এতে আশেপাশের এলাকা মুহুর্তেই ধুলায় অন্ধকার হয়ে যায়। গোডাউনের ছাদ ও ইট উড়ে গিয়ে আশেপাশের প্রায় ২০ থেকে ২৫ টি বাড়ীর জানালার থাই গ্লাস ভেঙে যায়। এছাড়া গোডাউনের পাশের ভবনের দেয়ালে ফাটল এবং দোকনগুলির সাটার দুমড়ে মুছড়ে যায়।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. মোস্তফা মোহসীন বাসসকে বলেন, এই গোডাউনটিতে সোডিয়াম থাইও, ম্যাঙ্গানিজ সালফেট মনোহাইড্রেট ও ম্যাগনেসিয়াম ক্লোরাইড ছিলো। ধারনা করা হচ্ছে সোডিয়াম থাইও থেকেই বিস্ফোরণের সূত্রপাত হয়। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি।
তিনি আরও বলেন, এখানে গোডাউন করার মতো তাদের কোন অনুমোদন ছিলো না।
কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ বলেন, সম্প্রতি কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় একটি অগ্নিকান্ডের ঘটনায় অনেকের প্রাণহানি হয়। এরপর থেকেই আমরা অবৈধ করাখানার বিরুদ্ধে সোচ্চার হয়েছি। ইতিমধ্যে প্রায় ২৪টি ঝূকিপূর্ণ কারখানা বন্ধ করা হয়েছে।
ঘটনাস্থল পরিদর্শন করে কেরানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, আমাদের এলাকায় কোন অবৈধ কারখানা বা গোডাউন থাকবে না। আমি ইতোমধ্যে কেরানীগঞ্জের সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে আলোচনা করেছি। অবৈধ কারখানা ও গোডাউনের তালিকা করে এগুলো বন্ধ করা হবে।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৬২০/কেকে