বাসস দেশ-২২ : অনৈতিকতা এখন একটি জাতীয় সমস্যা : সেমিনারে বক্তারা

214

বাসস দেশ-২২
অনৈতিকতা-সমস্যা
অনৈতিকতা এখন একটি জাতীয় সমস্যা : সেমিনারে বক্তারা
ঢাকা, ৪ জানুয়ারি, ২০২০ (বাসস) : রাজধানীতে আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, অনৈতিকতা এখন একটি জাতীয় সমস্যা। জাতীয়ভাবেই এই সমস্যার সমাধান করতে হবে।
তারা বলেন, শুধুমাত্র পাঠ্যপুস্তকের বা শ্রেণিকক্ষের মধ্যে সীমাবদ্ধ না থেকে প্রতিটি পেশার জন্যই নৈতিক শিক্ষা এখন সময়ের দাবী।
আজ শনিবার রাজধানীর আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘নৈতিক শিক্ষা’ কার্যক্রম পরিচালনার অভিজ্ঞতা বিনিময় ও আগামীর কর্মভাবনা বিষয়ক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।
তারা বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি সমাজের সর্বস্তরে নৈতিকতার অবক্ষয় হচ্ছে । বিরাজমান এই অবক্ষয় রুখতে অনিয়মের পাশাপাশি সততার জন্য পুরস্কারের ব্যবস্থাও চালু করা দরকার।
বক্তারা সমাজের প্রতিনিধিত্বকারী ব্যক্তিবর্গের মাধ্যমে সাধারণ মানুষের কাছে নৈতিকতার বিষয়টি ইতিবাচকভাবে তুলে ধরে এই সমস্যার সমাধান করার উপর গুরুত্বারোপ করেন।
ঢাকা আহ্ছানিয়া মিশন ও নর্থ আমেরিকান বাংলাদেশি ইসলামী কমিউনিটি (নাবিক)-এর যৌথ উদ্যোগে সেন্টার ফর এথিক্স (সিইই) আয়োজনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান, সাবেক প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. গোলাম রহমান, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেল্থ ইকোনোমিক্স’র সাবেক পরিচালক প্রফেসর আব্দুল হামিদ, আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.মোহাম্মদ ফাজলী ইলাহী, বাংলাদেশ একাডেমিক অব সায়েন্সে’র সচিব প্রফেসর ড. হাসিনা খান, নর্থ আমেরিকান বাংলাদেশি ইসলামী কমিউনিটি’র (নাবিক) প্রতিনিধি ড. রাশেদ নিজাম, ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহ্ছানুর রহমান প্রমুখ।
২০১৮ সাল থেকে নৈতিক শিক্ষা কোর্স নামের কার্যক্রম পরিচালনা করে আসছে সিইই। দেশের স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে নৈতিক শিক্ষা ছড়িয়ে দিতে এই কার্যক্রমের অভিজ্ঞতা এবং ভবিষ্যতের কর্মভাবনা এই কর্মশালার মূখ্য উদ্দেশ্য।
বাসস/সবি/এসএস/১৯০০/এএএ