বাসস দেশ-১৮ : ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

119

বাসস দেশ-১৮
ছাত্রলীগ-প্রতিষ্ঠা বার্ষিকী-উদযাপিত
ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত
ঢাকা, ৪ জানুয়ারি, ২০২০ (বাসস) : নানা আয়োজনে দেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী সংগঠন ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হচ্ছে।
দিবসটি উপলক্ষে আজ শনিবার বর্ণাঢ্য কর্মসূচি পালন করেছে সংগঠনটি। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে জন্ম নেয় বাংলাদেশ ছাত্রলীগ।
প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকাল ৭ টায় ধানমন্ডিস্থ বঙ্গুবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে ছাত্রলীগের নেতৃবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সেখানে তারা ১ মিনিট নিরবতা পালন করেন। এ সময়ে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য উপস্থিত ছিলেন।
কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের শ্রদ্ধা নিবেদন শেষে সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মহানগর উত্তর ও দক্ষিণের অধীন বিভিন্ন থানা শাখা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
এরপর সকাল ৮ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটেন সংগঠনের নেতারা। আনন্দঘন ও উৎসবমুখর এই কেককাটা অনুষ্ঠানে সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন হলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এর আগে সকাল সাড়ে ৬টা রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়েসহ সকল সাংগঠনিক কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।
এছাড়াও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের পুনর্মিলন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুরুত্ব পূর্ণ ভাষণ প্রদান করেন।
অনুষ্ঠান স্থলে পৌঁছানোর পর পায়রা উড়িয়ে, পতাকা উত্তোলন করে এবং জাতীয় সংগীত গেয়ে পুনর্মিলন অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উদ্বোধনের পর দেশত্মাবোধক ও বঙ্গবন্ধুকে নিয়ে গান পরিবেশন করেন ছাত্রলীগের সংগীত উপ-কমিটির সদস্যরা। শিল্পকলা একাডেমির সদস্যরা নৃত্য পরিবেশন করে।
ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের পরিচালনায় পুনর্মিলন অনুষ্ঠানে বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক খালেদ মোহাম্মদ আলী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এডভোকেট জাহাঙ্গীর কবির নানক সাবেক ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের পরিচয় করিয়ে দেন।
এ সময়ে অনুষ্ঠান স্থালে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক ও আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহা উদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এডভোকেট আফজাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে, সকাল থেকে নানা রঙের ব্যানার-ফেস্টুন হাতে মিছিল সহকারে সোহরাওয়ার্দী উদ্যানে পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ‘জয় বাংলা-জয় বঙ্গবন্ধু’, ‘শুভ শুভ শুভ দিন-ছাত্রলীগের জন্মদিন’ স্লোগানে মুখর হয়ে ওঠে গোটা উদ্যান। দুপুর হতেই পুনর্মিলনী অনুষ্ঠান রূপ নেয় ছাত্রলীগের সাবেক-বর্তমান নেতাকর্মীদের মিলনমেলায়।
এছাড়া ৬ জানুয়ারি সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা সংলগ্ন বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, ৭ জানুয়ারি সকাল ১০টায় কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ, বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণও কর্মসূচিতে রয়েছে।
বাসস/বিকেডি/১৮০৫/কেজিএ