বাসস দেশ-৭ : জীব-বৈচিত্র্য রক্ষায় সামাজিক আন্দোলন সৃষ্টির প্রতি তথ্যমন্ত্রীর গুরুত্বারোপ

111

বাসস দেশ-৭
হাছান-জীব-বৈচিত্র্য
জীব-বৈচিত্র্য রক্ষায় সামাজিক আন্দোলন সৃষ্টির প্রতি তথ্যমন্ত্রীর গুরুত্বারোপ
ঢাকা, ৪ জানুয়ারি, ২০২০ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জীববৈচিত্র্য রক্ষায় সামাজিক আন্দোলন সৃষ্টির প্রতি গুরুত্বারোপ করে বলেছেন, মানবজাতিকে রক্ষায় অবশ্যই আমাদের প্রকৃতিকে রক্ষা করতে হবে।
বেসরকারি টেলিভিশন চ্যানেল আই চত্বরে পিএলজি প্রকৃতি মেলার উদ্বোধনকালে তথ্যমন্ত্রী বলেন, ‘প্রকৃতিকে তার স্বার্থে নয়, প্রকৃতিকে রক্ষা করতে হবে মানবজাতিকে রক্ষার জন্য।’
ন্যাশনাল রিভার কনজারভেশন কমিশন চেয়ারম্যান ড. মজিবুর রহমান হাওলাদার, পরিবেশবিদ অশিস পাল, বিশিষ্ট সংগীত শিল্পী আজাদ রহমান, প্রফেসর ড. মোতাহার হোসেইন, পাখি বিশেষজ্ঞ এনামুল হক এবং ড. জসিম উদ্দীন অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
চ্যানেল আই দুই দিনব্যাপী এই মেলার আয়োজন করেছে।
প্রকৃতি সুরক্ষায় অসামান্য অবদান রাখার জন্য রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনকে ‘এনভারমেন্ট সিটি এওয়ার্ডে’ ভূষিত করা হয়।
মন্ত্রী বলেন, এক সময় প্রাকৃতিকভাবে সুন্দর বাংলাদেশ এখন বিশ্বের ঘন বসতিপূর্ণ দেশে পরিণত হচ্ছে। “শিল্পায়ন ও সভ্যতার নামে প্রকৃতি ধ্বংস হচ্ছে। আমরা প্রকৃতির সঙ্গে অমানুষের আচরণ করছি। আমরা আমাদেরকে দিনের পর দিন ঝুঁকিপূর্ণ প্রজাতিতে পরিণত করছি।”
প্রতিদিন বিশ্ব থেকে প্রায় ১৫০টি প্রজাতি বিলুপ্ত হচ্ছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, এই জন্য আমাদের নিজেদের স¦ার্থে প্রকৃতিকে সুরক্ষা দিতে হবে এবং এ ক্ষেত্রে সামাজিক আন্দোলন গড়ে তোলা প্রয়োজন। এতে আমরা সুরক্ষিত থাকবো এবং প্রকৃতিও ভালো থাকবে।
প্রকৃতি রক্ষায় ১০ বছর ধরে এ ধরনের মেলার আয়োজন করার জন্য মন্ত্রী আয়োজকদের ধন্যবাদ জানান।
পরে মন্ত্রী পাখি ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন।
অনুষ্ঠানে খায়রুজ্জামান লিটন তার প্রতিক্রিয়ায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে রক্ষায় একটি জাতীয় নীতি গঠনে সরকারের প্রতি আহবান জানান।
তিনি বলেন,পরিবেশ রক্ষায় সকলকে একত্রে কাজ করতে হবে।
বাসস/পিএসবি/অনুবাদ-এমএবি/১৫৫০/স্বব