বাসস ক্রীড়া-৪ : রেফারির সিদ্ধান্তের পর্যালোচনা : কলম্বিয়ার আবেদনের পক্ষে দুই লাখ স্বাক্ষর

129

বাসস ক্রীড়া-৪
ফুটবল-বিশ্বকাপ-কলম্বিয়া-ইংল্যান্ড
রেফারির সিদ্ধান্তের পর্যালোচনা : কলম্বিয়ার আবেদনের পক্ষে দুই লাখ স্বাক্ষর
মস্কো, ৬ জুলাই ২০১৮ (বাসস) : চলমান রাশিয়া বিশ্বকাপে কলম্বিয়ার বিপক্ষে রেফারির দেয়া সিদ্ধান্ত পর্যালোচনার জন্য ফিফার কাছে কলম্বিয়ার আবেদনের পক্ষে দুই লাখেরও বেশী মানুষ স্বাক্ষর করেছে। মস্কোতে শেষ ষোলর ওই ম্যাচে টাইব্রেকারে ৪-৩ গোলে ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিয়েছে দক্ষিণ আমেরিকার দলটি। এর আগে ১২০ মিনিটের লড়াই শেষ হয় ১-১ গোলের সমতা দিয়ে।
ম্যাচে পেনাল্টি থেকে গোল পেয়ে এগিয়ে যায় ইংল্যান্ড। বক্সের মধ্যে হ্যারি কেনকে ফেলে দেয়ার অপরাধে কার্লোস সানচেজের বিরুদ্ধে ওই পেনাল্টির নির্দেশ দিয়েছিলেন কর্তব্যরত রেফারি। পেনাল্টি থেকে গোল করেন ইংলিশ অধিনায়ক কেন।
পরে অবশ্য টেলিভিশন রিপ্লেতে দেখা যায়, থ্রি লায়ন অধিনায়কই সানচেজকে ফেলে দিয়ে এগিয়ে যাবার চেষ্টা করেছিলেন। আবেদনে কার্লোস বাক্কার একটি গোল বাতিল করার ঘটনাকে উদাহারণ হিসেবে উল্লেখ করে কলম্বিয়া। যা ফিফার ‘ফেয়ার প্লে নীতিমালার পরিপন্থী।’
টাইব্রেকারে ম্যাতেয়াস উরিবে এবং কার্লোস বাক্কা গোল করতে ব্যর্থ হয়। অপরদিকে এরিক ডায়ারের লক্ষ্যভেদ ইংলিশদের কোয়ার্টার ফাইনালের পথকে সুগম করে। আগামীকাল শনিবার কোয়ার্টার ফাইনালে সুইডেনের মোকাবেলা করবে থ্রি লায়নরা।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৭১০/মোজা/স্বব