কিউবার প্রতিরক্ষা প্রধানকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

197

ওয়াশিংটন, ৩ জানুয়ারি, ২০২০ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সমর্থন দেয়ায় যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বৃহস্পতিবার কিউবার প্রতিরক্ষা প্রধানকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।
স্টেট ডিপার্টমেন্ট বলেছে, কিউবার সামরিক সংস্থা রিভুলিউশনারি আর্মড ফোর্সেস অব কিউবা (মিনফার)-এর প্রধান জেনারেল লিওপোলদো কিনট্রা ফ্রিয়াস, মাদুরোর বামপন্থি এলাকায় উদ্ভূত পরিস্থিতির জন্য দায়ী।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন ‘ মাদুরোর সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাগণ, মিনফার ভেনিজুয়েলায় নির্যাতন ও বড় ধরণের মানবাধিকার লঙ্ঘনে নিয়োজিত। ভেনিজুয়েলায় মাদুরো বিরোধী যে কোনো পরিস্থিতিতে সেখানকার নাগরিকদের ওপর নির্যাতন, নির্মমতা, অমানবিকতা বা অবমাননামূলক শাস্তী প্রদান করা হচ্ছে।’
তিনি বলেন, ‘মিনফার ও কিউবা কর্তৃপক্ষের উদ্দেশ্য হচ্ছে ভেনিজুয়েলার নাগরিকদের দমন ও পীড়ন চালিয়ে সেখানকার গণতন্ত্রকে নস্যাৎ করা।’
ঘোষণায় কিনট্রা ফিয়াস ও তার দুই সন্তান দেবোরা কিনট্রা গোঞ্জালেজ ও লিওপোলদো কিনট্রা গোঞ্জালেজকেও যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।
যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ ভেনিজুয়েলার বিরোধী নেতা জুয়ান গুয়াইদোকে সেখানকার অন্তবর্তিকালীন নেতা হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে, কিউবা সেই সঙ্গে রাশিয়া, চীন মাদুরোকে সমর্থন দিয়ে যাচ্ছে।