বাসস দেশ-৩৫ : সচিবালয় এলাকায় হর্ন বাজানোয় ছয়জনকে জরিমানা

227

বাসস দেশ-৩৫
সচিবালয়-হর্ন-জরিমানা
সচিবালয় এলাকায় হর্ন বাজানোয় ছয়জনকে জরিমানা
ঢাকা, ২ জানুয়ারি, ২০২০ (বাসস) : বাংলাদেশ সচিবালয়ের চারপাশের রাস্তায় হর্ন বাজানোর দায়ে ভ্রাম্যমাণ আদালত দুইটি গাড়ি ও চারটি মোটর সাইকেলের ড্রাইভারকে জরিমানা করেছে।
বৃহস্পতিবার ভ্রাম্যমাণ আদালত তাদের ছয়জনকে সতর্কতামূলকভাবে ১ হাজার তিনশ’ টাকা জরিমানা আদায় করেছে।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌশলী কাজী তামজীদ আহমেদ ও সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব সচিবালয়ের চারপাশের রাস্তায় হর্ন না বাজাতে চালকদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য জনসংযোগ কার্যক্রম পরিচালনা করেন।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, নীরব এলাকায় হর্ন বাজালে আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।
উল্লেখ্য, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মোঃ শাহাব উদ্দিন ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত বাস্তবায়নের ঘোষণা দেন।
এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোন প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যস্ত হলে অনধিক ৬ (ছয়) মাস কারাদন্ডে বা অনধিক ১০ হাজার টাকা অর্থদন্ডে বা উভয় দন্ডে দন্ডীয় হতে পারেন।
বাসস/সবি/এমএআর/১৯২৫/-কেএআর