বাসস দেশ-১৯ : সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠক অনুষ্ঠিত

118

বাসস দেশ-১৯
হিসাব-কমিটি-সভা
সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠক অনুষ্ঠিত
ঢাকা, ২ জানুয়ারি, ২০২০ (বাসস) : জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিধিবহির্ভূতভাবে গবেষণা ভাতা নামে শিক্ষকগণকে ৮৮ লাখ ৪১ হাজার টাকা পরিশোধ করায় আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে প্রদানকৃত টাকা তিন মাসের মধ্যে আদায়ের সুপারিশ করা করেছে।
একইসাথে কমিটি আদায়কৃত টাকার প্রমাণিক জমাদান সাপেক্ষে অডিটের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে । আজ জাতীয় সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজী।
বৈঠকে কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মোঃ আব্দুস শহীদ, মোঃ শহীদুজ্জামান সরকার,জহিরুল হক ভূঞা মোহন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ,ওয়াসিকা আয়েশা খান এবং মোঃ জাহিদুর রহমান অংশগ্রহণ করেন।
বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের ২০০৯-১২ অর্থ বছরের হিসাব সম্পর্কিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-১৩ এর অডিট আপত্তির অনুচ্ছেদ ৯,১০,১১,১২,১৩,১৪,১৫ ও ১৬ বিষয়ে অডিট আপত্তিগুলো নিয়ে আলোচনা হয় এবং কমিটির দেয়া নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ কর্তৃক অনিয়মিতভাবে ব্যক্তিগত ভাতা গ্রহণ এবং মূল বেতনের সাথে ব্যক্তিগত ভাতা যোগ করে বাড়ী ভাড়া ভাতা গ্রহণ করায় ৩২ লাখ ৬ হাজার ১শ ৪৮ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি অনাদায়ী টাকা আগামী ছয় মাসের মধ্যে আদায় এবং আদায়কৃত টাকার প্রমাণক জমাদান সাপেক্ষে অডিটের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে ।
বৈঠকে বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের কর্মচারীদের প্রাপ্যতা বহির্ভূতভাবে যাতায়াত ভাতা প্রদান করায় ২৯ কোটি ৯৬ লক্ষ ৬ শত ৫০ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি অনধিক তিন মাসের মধ্যে অনাদায়ী টাকা আদায় এবং আদায়কৃত টাকার প্রমাণক জমাদান সাপেক্ষে অডিটের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে ।
বৈঠকে বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ফি বাবদ আদায়কৃত অর্থ বিধি মোতাবেক বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাষ্ট তহবিলে জমা না করায় ৬৪ কোটি ৫৫ লক্ষ ৯শত ২৬ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি অনাদায়ী টাকা আদায় এবং আদায়কৃত টাকার প্রমাণক জমাদান সাপেক্ষে অডিটের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে ।
বৈঠকে বিলের চেয়ে বেশী টাকার চেক ইস্যু করায় ৬ কোটি ৩৪ লক্ষ ৪ শত ৩৩ টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি এটাকে গুরুতর অনিয়ম হিসেবে আখ্যায়িত করে এবং দায়ীদের বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের করার পাশাপাশি তাদের নিকট থেকে টাকা আদায় করার সুপারিশ করে।
এতে উচ্চতর শিক্ষাশেষে চাকুরীতে যোগদান না করা সত্ত্বেও বেতন ভাতাদি বাবদ অনিয়মিভাবে ৪৫ লক্ষ ৭৫ হাজার ৪শত ৫৫ টাকা পরিশোধ করায় আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি কমিটি অনধিক তিন মাসের মধ্যে অনাদায়ী টাকা আদায় এবং আদায়কৃত টাকার প্রমাণক জমাদান সাপেক্ষে অডিটের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে ।
বৈঠকে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে টেষ্টিং ফি এর অর্থ বিশ্ববিদ্যালয় তহবিলে জমা না করে নিজেদের মধ্যে বন্টন করায় ১ কোটি ২৩ লক্ষ ৭৯ হাজার ৭ শত ৩১ টাকা আর্থিক ক্ষতি এবং শিক্ষা সপ্তাহ উদযাপন বাবদ শিক্ষা বোর্ডসমূহ হতে সংগৃহীত অব্যয়িত ৩ কোটি ৮৬ কোটি ৪৩ লক্ষ ৩ শত উনসত্তর টাকা কোষাগারে জমা না করায় আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি আপত্তি দু’টো নিষ্পত্তির সুপারিশ করে ।
বৈঠকে সিএন্ড এজি মোহাম্মদ মুসলিম চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়,বিশ্ববিদ্যালয়, অডিট অফিস এবং সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএন/১৭০০/এবিএইচ