আওয়ামী লীগ সরকারের কারণেই শিক্ষার উন্নয়ন হচ্ছে : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

282

বান্দরবান, ১ জানুয়ারি, ২০১৯ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বর্তমানে আওয়ামী লীগ সরকারে আছে বলে শিক্ষার উন্নয়ন হচ্ছে। অতীতে অনেক সরকার ক্ষমতায় ছিল, কিন্তু ক্ষুদ্র নৃগোষ্ঠী ছাত্র-ছাত্রীদের কথা কেউ মনে রাখেনি। তাই ক্ষুদ্র নৃগোষ্ঠী ছাত্র-ছাত্রীরা শিক্ষায় পিছিয়ে ছিল, আজ শিক্ষা ব্যবস্থার পরিবর্তন ও উন্নয়ন হচ্ছে।
বুধবার সকালে বান্দরবান রাজার মাঠে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগ ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের যৌথ আয়োজনে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান, বান্দরবান ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে. কর্ণেল রেজাউল করিম, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সিদ্দিকুর রহমান , উপজেলা শিক্ষা অফিসার মো. তাজরুল ইসলাম, ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা অফিসার সোমা রাণী বড়–য়াসহ প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে মন্ত্রী বীর বাহাদুর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন ।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখতে গিয়ে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার । এই সরকারের আমলে শিক্ষার উন্নয়ন হচ্ছে। সরকারের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র নৃ গোষ্টি চাকমা ,মারমা ও ত্রিপুরা ভাষায় বই প্রণয়ন করা হয়েছে এবং শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনই বিনামুল্যে বই বিতরণ করা হচ্ছে।
এবছর পার্বত্য জেলা বান্দরবানের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায় চাকমা, মারমা ও ত্রিপুরা’র ১৪ হাজার ছাত্র-ছাত্রীর মাঝে ৩১ হাজার ৯০২ টি নিজ মাতৃভাষার পাঠ্য বই বিতরণ করা হয়েছে।
এছাড়া প্রাথমিক পর্যায়ে ৮৮ হাজার ৭৩২ জন শিক্ষার্থীর মাঝে ৩ লাখ ৭১ হাজার ৭ টি ও মাধ্যমিক পর্যায়ে ৫০ হাজার ৫০৪ জন শিক্ষার্থীর মাঝে ৬ লাখ ৫৪ হাজার ১১৮ টি নতুন বই বিতরণ করা হয়েছে।