বাসস দেশ-৩৪ : সৈয়দ মোয়াজ্জেম আলীর প্রতি রাষ্ট্রীয় সম্মান

237

বাসস দেশ-৩৪
মোয়াজ্জেম-রাষ্ট্রীয় মর্যাদা
সৈয়দ মোয়াজ্জেম আলীর প্রতি রাষ্ট্রীয় সম্মান
ঢাকা, ১ জানুয়ারি, ২০২০ (বাসস) : সাবেক পররাষ্ট্র সচিব এবং ভারতে নিযুক্ত সদ্য সাবেক বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর আজ রাষ্ট্রীয় অতিথি ভবন চত্বরে প্রথম নামাজে জানাজা শেষে তাকে গার্ড অব অনার দেয়া হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে প্রতিনিধিগন সৈয়দ মোয়াজ্জেম আলীর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
প্রয়াত মুক্তিযোদ্ধার প্রতি শেষ শ্রদ্ধা জানাতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, সাবেক অর্থমন্ত্রী এএমএ মুহিত, সাবেক পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী, সদ্য নিযুক্ত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ডিপ্লোমেটিক কোরের ডিন এবং বাংলাদেশে নিযুক্ত ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চ বিশপ জর্জ কোচারি, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসসহ কটনীতিকগন এবং পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাদ জোহর গুলশান আজাদ মসজিদে তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। আজ বিকেলে বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়। আগামী শুক্রবার তার কুলখানি অনুষ্ঠিত হবে।
মোয়াজ্জেম আলী ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময়ে ওয়াশিংটন ডিসিতে পাকিস্তান দূতাবাসে কর্মরত থাকাকালে বাংলাদেশ সরকারের প্রতি অনুগত্য প্রকাশ করেন।
সৈয়দ মোয়াজ্জেম আলী সোমবার সম্মিলিত সামরিক হাসপাতালে ইন্তোকাল করেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ মিশনের একজন প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের পক্ষে রাজনৈতিক সমর্থন আদায়ে লবিং চালান এবং স্বাধীনতার পর দেশের জন্য মার্কিন স্বীকৃতি আদায়ের প্রচেষ্টায় সরাসরি জড়িত হন।
বাসস/টিএ/অনু-অমি/২০০০/কেএমকে