বাসস ক্রীড়া-৯ : ‘গ্রিন গ্যালারির’ আদ্যপান্ত

137

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
‘গ্রিন গ্যালারির’ আদ্যপান্ত
সিলেট, ১ জানুয়ারি, ২০২০ (বাসস) : সবুজের নগরী সিলেট। আর সেখানেই কাল থেকে বসছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের চতুর্থ পর্ব। ঢাকা-চট্টগ্রাম-ঢাকা শেষে এবার পালা সিলেটর পর্ব। এই নিয়ে তৃতীয়বার সিলেটের মাটিতে অনুষ্ঠিত হবে বিপিএলের ম্যাচ। ২০১৭-১৮ মৌসুমে সর্ব প্রথম ও গেল বার ২০১৮-১৯ মৌসুমে বিপিএলের ম্যাচ অনুষ্ঠিত হয়। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেই হবে এবারের আসরের সবগুলো ম্যাচ। ‘গ্রীন গ্যালারি’ নামে পরিচিত স্টেডিয়ামটির গ্যালারির পুরোটাই সবুজ ঘাসে ভরা। এখানে কোন বসার চেয়ার নেই। দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ডের মত সবুজ ঘাসের উপর বসে ব্যাট-বলের লড়াই উপভোগ করেন ক্রিকেটপ্রেমিরা।
২০১৭-১৮তে বিপিএলের প্রথম মৌসুমে দলীয় সর্বোচ্চ রান হয়েছিলো ২০ ওভারে ৬ উইকেটে ২০৫। রাজশাহী কিংসের বিপক্ষে যা করেছিলো সিলেট সিক্সার্স। দ্বিতীয় সর্বোচ্চ রান ঢাকা ডায়নামাইটসের। খুলনা টাইটান্সের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ২০২ রান করে ঢাকা।
গেলবার সিলেটের মাঠে দলীয় সর্বোচ্চ রান করেছিলো চট্টগ্রাম ভাইকিংস। খুলনা টাইটান্সের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৪ উইকেটে ২১৪ রান করে চট্টগ্রাম। দ্বিতীয় সর্বোচ্চ স্কোর রংপুর রাইডার্সের। সিলেট সিক্সার্সের ১৯৪ রানের জবাবে ১৯ দশমিক ৩ ওভারে ৬ উইকেটে ১৯৫ রান করেছিলো রংপুর।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এখন পর্যন্ত ১টি করে টেস্ট ও ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়। তবে টি-২০ হয়েছে ৮টি। সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ ছিলো ২০১৮ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের টি-২০ ম্যাচ সেটি। এরপর অবশ্য সিলেটে বিপিএলের ষষ্ঠ আসরের আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়।
টি-২০ ফরম্যাটে সর্বোচ্চ দলীয় রান শ্রীলংকার। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে ২০ ওভারে ৪ উইকেটে ২১০ রান করে শ্রীলংকা। ব্যক্তিগত সর্বোচ্চ রান নেদারল্যান্ডসের টম কুপার। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডে অপরাজিত ৭২ রান করেন কুপার। এই ভেন্যুতে সবচেয়ে বেশি রান কুপারেরও। ৩ ইনিংসে ১৫১ রান করেন তিনি। বল হাতে সবচেয়ে বেশি উইকেট নেদারল্যান্ডসের আসান মালিকের। ৩ ইনিংসে ৬ উইকেট নেন ডান-হাতি পেসার।
২০১৪ সালে মার্চে প্রথম আন্তর্জাতিক টি-২০ হয় সিলেটে। চার বছর পর, অর্থাৎ ২০১৮ সালের নভেম্বরে প্রথম টেস্ট অনুষ্ঠিত হয় এই ভেন্যুতে। সিলেটের অভিষেকটা সুখকর করতে পারেনি বাংলাদেশ। জিম্বাবুয়ের কাছে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টটি ১৫১ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা।
টেস্ট অভিষেকের পর একমাস পর ওয়ানডেতে পথচলা শুরু হয় সিলেটের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ছিলো সেটি। ৮ উইকেটে ম্যাচ জিতেছিলো বাংলাদেশ। আর সিরিজটি ২-১ ব্যবধানে জিতে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন দলটি।
বাসস/এএসজি/এএমটি/১৯০৫/স্বব