বাসস ক্রীড়া-৭ : রংপুরের বিপক্ষে সিলেটের মাটিতে প্রতিশোধের লক্ষ্য রাজশাহীর

126

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-বঙ্গবন্ধু বিপিএল
রংপুরের বিপক্ষে সিলেটের মাটিতে প্রতিশোধের লক্ষ্য রাজশাহীর
সিলেট, ১ জানুয়ারি, ২০২০ (বাসস) : ঢাকা-চট্টগ্রাম-ঢাকা পর্ব শেষে কাল বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ব্যাট-বলের লড়াই শুরু হবে সিলেটে। তিন দিনের এই লড়াইয়ে মোট ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামীকাল দিনের প্রথম ম্যাচে লড়বে রাজশাহী রয়্যালস ও রংপুর রেঞ্জার্স। ঢাকার দ্বিতীয় পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিলো এই দু’দল। গতকাল অনুষ্ঠিত ঐ ম্যাচে রংপুর দাপট দেখিয়ে ৪৭ রানে হারায় রাজশাহীকে। তাই ঢাকায় রংপুরের কাছে হেরে যাওয়ার প্রতিশোধ সিলেটে নিতে মরিয়া থাকবে রাজশাহী। দুপুর ১টা ৩০ মিনিটে শুরু হবে রাজশাহী-রংপুরের ম্যাচ।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের গেল আসরের আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো। গেল বছরের ১৫ থেকে ১৯ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিলো ম্যাচগুলো। প্রায় এক বছর পর আবারো বিপিএলের ম্যাচ গড়াচ্ছে সিলেটে।
রাজশাহী রয়্যালস ও রংপুর রেঞ্জার্সের ম্যাচ দিয়ে বিশেষ ‘বঙ্গবন্ধু’ বিপিএলের সিলেট পর্ব শুরু হচ্ছে। এ ম্যাচে প্রতিশোধ নিতে মুখিয়ে আছে রাজশাহী। কারন গতকাল এই রংপুরের কাছেই হেরেছে তারা। প্রথমে ব্যাট করে ওপেনার মোহাম্মদ নাইমের ৪৭ বলে ৫৫, দক্ষিণ আফ্রিকার ক্যামেরন ডেলপোর্টের ১৭ বলে ৩১, ইংল্যান্ডের লুইস গ্রেগরি ১৭ বলে ২৮, আফগানিস্তানের মোহাম্মদ নবীর ১২ বলে ১৬, আল-আমিনের ১০ বলে অপরাজিত ১৫ ও জহিরুল ইসলামের ৮ বলে ৪টি চারে অপরাজিত ১৯ রানের সুবাদে বড় সংগ্রহ পায় রাজশাহী। ২০ ওভারে ৬ উইকেটে ১৮২ রান করে রাজশাহী।
১৮৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রংপুরের পেসার তাসকিন আহমেদের তোপে পড়ে রাজশাহীর ব্যাটসম্যানরা। ৫১ রানের মধ্যে রংপুরের তিন ব্যাটসম্যানকে বিদায় দেন তাসকিন। শুরু ধাক্কা পরবর্তীতে আর সামলে উঠতে পারেনি রাজশাহী। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেটে ১৩৫ রান করে তারা। এই নিয়ে টানা দুই ম্যাচ হারলো রাসেল-লিটন-আফিফদের রাজশাহী।
অথচ, টুর্নামেন্টের শুরু থেকে দাপট দেখাচ্ছিলো রাজশাহী। ঢাকা প্লাটুনের বিপক্ষে জয় দিয়ে আসর শুরু করে রাজশাহী। এরপর সিলেট থান্ডারকেও হারায় তারা। তবে তৃতীয় ম্যাচে হোচট খায় রাজশাহী। খুলনা টাইগার্সের কাছে হারে তারা। হারলেও, ঘুড়ে দাঁড়াতে সময় নেয়নি রাজশাহী। পরে হ্যাট্টিক জয় তুলে নিয়ে প্লে-অফের পথ সহজ করে তুলে তারা। কিন্তু শেষ দুই ম্যাচে হেরে চিন্তায় পড়ে গেছে রাজশাহী। ঢাকার পর রংপুরের কাছেও হার মানে তারা। ফলে ৮ খেলায় ৫জয় ও ৩হারে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে রাজশাহী। সিলেটের মাটিতে দু’টি ম্যাচ রাজশাহীর। রংপুরের পর স্বাগতিক সিলেটের বিপক্ষে খেলতে আন্দ্রে রাসেলের দল।
এবারের আসরের শুরুটা মোটেও ভালো হয়নি রংপুর রেঞ্জার্সের। প্রথম চার ম্যাচের সবগুলোতেই হারে তারা। পঞ্চম ম্যাচে এসে প্রথম জয়ের দেখা পায় রংপুর। এরপর আবারো হারের বৃত্তে প্রবেশ করে তারা। কিন্তু নিজেদের শেষ দুই ম্যাচে চমক দেখিয়েছে রংপুর। তৃতীয়বারের মত অধিনায়ক বদল করে ভাগ্য ফেরালো রংপুর। অস্ট্রেলিয়ার সাবেক খেলোয়াড় শেন ওয়াটসনের নেতৃত্ব শেষ দুই ম্যাচ জিতে প্লে-অফের দৌঁড়ে ফিরেছে তারা। ৮ খেলায় ৩ জয় ও ৫ হারে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে রংপুর। রাজশাহীর মত সিলেটের মাঠে দু’টি ম্যাচ রংপুরের। রংপুরের পরের ম্যাচ স্বাগতিক সিলেটের বিপক্ষেই।
বাসস/এএসজি/এএমটি/১৮১০/স্বব