বাসস বিদেশ-২ বাগদাদ দূতাবাসে হামলার পর আরো কয়েকশ’ সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

265

বাসস বিদেশ-২
ইরাক-রাজনীতি-বিক্ষোভ
বাগদাদ দূতাবাসে হামলার পর আরো কয়েকশ’ সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
বাগদাদ, ১ জানুয়ারি, ২০২০ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্র মঙ্গলবার জানিয়েছে, তারা মধ্যপ্রাচ্যে আরো কয়েকশ’ সৈন্য পাঠাচ্ছে। ইরানপন্থী বিক্ষোভকারীরা ইরাকে মার্কিন দূতাবাস চত্বরে জোরপূর্বক প্রবেশ করে সেখানে আগুন ধরিয়ে দেয়ার পর ওয়াশিংটন এসব সৈন্য পাঠাচ্ছে। দূতাবাসে হামলার সময় বিক্ষোভকারীরা ‘আমেরিকা নিপাত যাক’ বলে শ্লোগান দেয়। খবর এএফপি’র।
রোববার মার্কিন বিমান হামলায় আধা-সামরিক বাহিনীর ২৪ যোদ্ধা নিহত হয়। এ ঘটনা মঙ্গলবার বিক্ষুব্ধ কয়েকশ’ বিক্ষোভকারী কঠোর নিরাপত্তা লঙ্ঘন করে দূতাবাস চত্বরে প্রবেশ করে। এ সময় তারা ইরাক থেকে মার্কিন সৈন্য সরিয়ে নেয়ার দাবি জানায় এবং বিপ্লবী গার্ড দলের শক্তিশালী ইরানি জেনারেল কাশেম সুলাইমানির প্রতি অনুগত থাকার কথা ব্যক্ত করে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘সন্ত্রাসীদের এ হামলা ছিল পরিকল্পিত।’ তাদের একজনের নাম আবু মাহদি আল-মুহানদিস।
মুহানদিস তেহরান মদদপুষ্ট হাশেদ আল-শাবি আধা-সামরিক বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে পরিচিত। আর এ বাহিনী কাতায়েব হিজবুল্লাহ গ্রুপের অন্তর্ভূক্ত। গ্রুপটি মার্কিন বিমান হামলার লক্ষ্য ছিল।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক ইস্পার এক বিবৃতিতে বলেন, ৮২ এয়ারবর্ন ডিভিশনের দ্রুত অভিযান শাখার প্রায় সাড়ে ৭শ’ সৈন্য মধ্যপ্রাচ্যে আগামী কয়েক দিনে মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে।
তিনি বলেন, আরো ‘মার্কিন সৈন্য মোতায়েনর এই সিদ্ধান্ত যথার্থ। মার্কিন নাগরিক ও স্থাপনার ওপর হামলার হুমকি অনেক বৃদ্ধি পাওয়ায় সতর্কতামূলক এ পদক্ষেপ নেয়া হয়েছে।
বাসস/এমএজেড/১২১০-শআ