বাসস বিদেশ-১ দাবানলে আটকেপড়া হাজার হাজার মানুষকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে অস্ট্রেলিয়া

275

বাসস বিদেশ-১
অস্ট্রেলিয়া-দাবানল-জলবায়ু
দাবানলে আটকেপড়া হাজার হাজার মানুষকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে অস্ট্রেলিয়া
সিডনি, ১ জানুয়ারি, ২০২০ (বাসস ডেস্ক): অস্ট্রেলিয়া জনপ্রিয় পর্যটন এলাকায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ার পর সমুদ্র উপকূলবর্তী বিভিন্ন শহরে আটকেপড়া হাজার হাজার মানুষকে উদ্ধারের জন্য ব্যাপক অভিযান শুরু করেছে। খবর এএফপি’র।
দুর্যোগকবলিত এলাকায় মানবিক ত্রাণ প্রদানে বুধবার জরুরি কর্মীদের পাশাপাশি নৌবাহিনীর জাহাজ ও সামরিক বিমান কাজে লাগানো হচ্ছে। তারা মাসব্যাপী দাবানলে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপন করবে।
অস্ট্রেলিয়ার দক্ষিণপূর্বাঞ্চলে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পর ২৪ ঘণ্টায় তিন জনের প্রাণহানি ঘটেছে এবং আরো পাঁচজন নিখোঁজ রয়েছে। এ দাবানলে অনেক ঘরবাড়ি পুড়ে গেছে এবং কয়েকটি ছোট শহর ধ্বংসাবশেষে পরিণত হয়েছে।
উপকূলীয় এলাকায় দাবানল ছড়িয়ে পড়ার কারণে হাজার হাজার পর্যটক ও স্থানীয় লোকজনকে নতুন বছরে নিরাপদ স্থানে আশ্রয় নিতে দেখা গেছে। দাবানলে বিদ্যুত ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে এবং টেলিযোগাযোগ টাওয়ার ক্ষতিগ্রস্ত হওয়ায় টেলিফোন লাইন ও ইন্টারনেট ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে।
নিউ সাউথ ওয়েলস রুর‌্যাল ফায়ার সার্ভিস কমিশনার শেইন ফিজিমন্স জানান, জরুরি সেবা সংস্থাগুলো বিভিন্ন দুর্গম এলাকায় আগুনে দগ্ধ লোকজনকে সহায়তা করতে ‘আপ্রাণ’ চেষ্টা চালাচ্ছে।
দেশব্যাপী দাবানল অব্যাহত থাকার ফলে ভিক্টোরিয়া রাজ্যে অনেক ঘরবাড়ি ও জনজীবন হুমকির মুখে রয়েছে। প্রত্যন্ত বিভিন্ন এলাকার জনগণের কাছে সামরিক বাহিনীর সদস্যদের পৌঁছাতে কয়েকদিন সময় লাগতে পারে।
বাসস/এমএজেড/১২২০/-শআ