বাজিস-৫ : ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে নড়াইল ও ঝালকাঠিতে অবহিতকরণ সভা

517

বাজিস-৫
ভিটামিন ‘এ’- ক্যাম্পেইন
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে নড়াইল ও ঝালকাঠিতে অবহিতকরণ সভা
ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষে আজ মঙ্গলবার নড়াইল ও ঝালকাঠিতে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। আগামি ১১ জানুয়ারি ২০২০ তারিখে সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে।
বাসস-এর নড়াইল সংবাদদাতা জানান, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষে জেলায় আজ অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। সিভিল সার্জন অফিসের সভাকক্ষে দেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব দূরীকরণ এবং শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. মাসুদ রানা, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক বেলাল বিন কাসেম, সিভিল জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ছায়েদুর রহমান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আনিছুর রহমান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীম রেজা প্রমুখ।
সভায় জানানো হয়, ১১ জানুয়ারি শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে নয়শত ৮২ টি কেন্দ্রের মাধ্যমে জেলায় মোট ৮১ হাজার সাতশ’ ৩৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সি ১১ হাজার ৮৪ জন শিশুকে নীল রঙের ‘এ’ (১লাখ আই,ইউ) ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সি ৮০ হাজার পাঁচশ’ ৪৯ জন শিশুকে লাল রঙের ‘এ’ ক্যাপসুল ( ২ লাখ আই,ইউ) খাওয়ানো হবে। এছাড়া শিশুর বয়স ছয়মাস পূর্ন হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টিবার্তা প্রচার করা হবে।
বাসস-এর ঝালকাঠি সংবাদদাদা জানান, আগামী ১১ জানুয়ারি জেলায় ৯০ হাজার শিশুকে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানো হবে। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের দশহাজার ৬৮০ শিশুকে নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯ মাসের ৭৯ হাজার ২৮৩ শিশুকে লাল রংয়ের ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার ৮২২টি কেন্দ্রে এ কার্যক্রম চলবে। এজন্য কাজ করবে স্বাস্থ্য বিভাগের কর্মিসহ একহাজার ৬৪৪ জন সেচ্ছাসেবি।
আজ দুপুরে ঝালকাঠি সিভিল সার্জন কার্যালয়ে অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়। সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাহিদা আক্তার। সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদারের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- জেলা শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান, ইসলামী ফাউন্ডেশনের উপপরিচালক মশিউর রহমান,পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ফেরদৌসি বেগম, জেলা তথ্য কর্মকর্তা রিয়াদুল ইসলাম, জেলা প্রথামিক সহকারী শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম প্রমুখ।
বাসস/সংবাদদাতা/২২২০/এমকে