বাসস দেশ-২১ : হিজড়াদের জীবনমান উন্নয়নে চলতি অর্থ বছরে পাঁচ কোটি ছাপ্পান্ন লাখ টাকা বরাদ্ধ দিয়েছে সরকার

112

বাসস দেশ-২১
হিজড়া-উন্নয়ন-কর্মসূচি
হিজড়াদের জীবনমান উন্নয়নে চলতি অর্থ বছরে পাঁচ কোটি ছাপ্পান্ন লাখ টাকা বরাদ্ধ দিয়েছে সরকার
ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : হিজড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নত করার মাধ্যমে সমাজের মূল স্রোতে সামিল করতে ‘ হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি ’ নামে একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার।
বৈষম্যমূলক আচরণের শিকার এই জনগোষ্ঠীর পারিবারিক, আর্থসামাজিক উন্নয়নসহ, শিক্ষাব্যবস্থা, বাসস্থান, স্বাস্থ্যগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে।
২০১২-’১৩ অর্থবছর থেকে পাইলট কর্মসূচি হিসেবে দেশের ৭টি জেলায় শুরু হয়েছে। জেলাগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, দিনাজপুর, পটুয়াখালী, খুলনা ,বগুড়া এবং সিলেট।
ওই অর্থবছরে অর্থবরাদ্দ ছিল বাহাত্তর লক্ষ সতের হাজার টাকা। ২০১৩-১৪ অর্থবছরে নতুন ১৪ টি জেলাসহ মোট ২১টি জেলায় এ কর্মসূচি বাস্তবায়িত হয়েছে।
এ কর্মসূচির আওতায় আসা নতুন জেলাগুলো হচ্ছে গাজীপুর, নেত্রকোণা, ফরিদপুর, রাজবাড়ী, চাঁদপুর, লক্ষীপুর, ব্রাহ্মণবাড়ীয়া, কুমিল্লা, জয়পুরহাট, নওগাঁ, সিরাজগঞ্জ, ঝিনাইদহ, কুষ্টিয়া ও পিরোজপুর।
এ অর্থবছরে মোট বরাদ্দ ছিল চার কোটি সাত লক্ষ একত্রিশ হাজার ছয়শত টাকা।
অপরদিকে ২০১৪-’১৫ অর্থবছরের এ কর্মসূচির জন্য বরাদ্দ ছিল চার কোটি আটান্ন লক্ষ বাহাত্তর হাজার টাকা। তবে ২০১৫-১৬ অর্থবছরে এ কর্মসূচিকে ৬৪টি জেলাতেই সম্প্রসারিত করা হয়েছিল।
২০১৮-১৯ অর্থবছরে ৬৪ জেলায় বরাদ্দকৃত অর্থের পরিমাণ দাঁড়িয়েছিল ১১ কোটি ৪০ লক্ষ টাকা। তবে ২০১৯-২০ অর্থবছরে মোট বরাদ্দকৃত অর্থের পরিমাণ হচ্ছে পাঁচ কোটি ছাপ্পান্ন লাখ টাকা।
২০১২-’১৩ থেকে ২০১৯-’২০ অর্থবছরে শিক্ষা ভাতার ক্ষেত্রে লক্ষ্যভুক্ত উপকারভোগীর সংখ্যা হচ্ছে মোট ৮ হাজার ২৯২ জন, হিজড়া ভাতাভোগী ১৪ হাজার ৬৫১ জন, প্রশিক্ষণ ভাতাভোগীর সংখ্যা ১ লাখ১০ হাজার ৭শ’ জন এবং ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত প্রশিক্ষণোত্তর ভাতাভোগী হিজড়া ছিল ৭৪ হাজার ৩শ’ জন।
সমাজসেবা অধিদফতরের জরিপ অনুযায়ী দেশে হিজড়ার সংখ্যা প্রায় দশ হাজার।
বাসস/সবি/এমএএস/১৮০০/এএএ