বাসস প্রধানমন্ত্রী-৫ : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রত্যক্ষ ভূমিকা রাখবে : প্রধানমন্ত্রী

124

বাসস প্রধানমন্ত্রী-৫
শেখ হাসিনা-বাণিজ্য মেলা
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রত্যক্ষ ভূমিকা রাখবে : প্রধানমন্ত্রী
ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২০ উপলক্ষে আজ দেয়া এক বাণীতে দেশের উন্নয়ন পরিক্রমায় এই মেলা রপ্তানি বৃদ্ধির পাশাপাশি দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রত্যক্ষ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যাক্ত করেছেন।
বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে মাসব্যাপী ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-আগামী কাল থেকে শুরু হচ্ছে।
তিনি মেলার সার্বিক সাফল্য কামনা করে বলেন, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উৎপাদক, রপ্তানিকারক, আমদানিকারক ও উদ্যোক্তাগণের সেতুবন্ধনে এবং অভিজ্ঞতা বিনিময়ের ক্ষেত্রে একটি উত্তম প্লাটফরম। দেশি-বিদেশি পণ্যসামগ্রী প্রদর্শন, রপ্তানি বাজার অনুসন্ধান এবং দেশি-বিদেশি ক্রেতার সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
তিনি বলেন, মেলায় অংশগ্রহণের মাধ্যমে শিল্পপণ্য ও ভোগ্যপণ্য উৎপাদনকারীগণ একদিকে তাঁদের উৎপাদিত পণ্যের গুণগত মান, ডিজাইন, প্যাকেজিং ইত্যাদি প্রদর্শন ও বিপণন করতে পারেন, অন্যদিকে পারস্পরিক সংযোগ স্থাপনসহ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য প্রসারের সুযোগ লাভ করেন।
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশি-বিদেশি অংশগ্রহণকারীদের মধ্যে ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি করবে প্রত্যাশা করে প্রধানমন্ত্রী বলেন, যা দেশের পণ্য বহুমুখীকরণে প্রত্যক্ষ ভূমিকা রাখবে । এছাড়া পণ্য পরিচিতিকরণ, বিপণন এবং আন্তর্জাতিক পর্যায়ে বাণিজ্যিক আলোচনা সফল করতেও এটি ভূমিকা রাখে বলেন তিনি।
শেখ হাসিনা বলেন, ২০০৫-২০০৬ অর্থবছরে দেশের রপ্তানি খাতে আয় ছিল ১০ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৮-২০১৯ অর্থবছরে তা বেড়ে ৪৬ দশমিক ৮৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।
২০২১ সালে আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৬০ বিলিয়ন মার্কিন ডলার উল্লেখ করে তিনি দেশের উন্নয়ন পরিক্রমায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা রপ্তানি বৃদ্ধির পাশাপাশি দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রত্যক্ষ ভূমিকা রাখবে বলে বিশ্বাস করেন।
বাসস/সবি/কেসি/১৭০৩/-আসাচৌ