হাইকোর্টের আইনজীবী হতে প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে

324

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করতে তালিকাভুক্তির জন্য এখন প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে।
এর আগে হাইকোর্টের সনদের পরীক্ষার ক্ষেত্রে কেবল লিখিত ও মৌখিক পরীক্ষা হতো। এবার এমসিকিউ যুক্ত করা হলো। পাশপাশি হাইকোর্টে তালিকাভুক্তির প্রিলিমিনারি পরীক্ষার ফরম পূরণের তারিখও ঘোষণা করা হয়েছে।
আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও আইন পেশার নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল গতকাল এই সিদ্ধান্তের কথা জানায়। বার কাউন্সিলের নিজস্ব ওয়েবসাইটেও এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
বার কাউন্সিলের ভারপ্রাপ্ত সচিব আফজাল-উর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী হাইকোর্ট পারমিশন পরীক্ষায় এমসিকিউ যুক্ত করা হয়েছে। পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে প্রার্থীকে ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৫০ নম্বর পেতে হবে। প্রিলিমিনারি পরীক্ষা হবে ১ ঘণ্টা।
বিজ্ঞপ্তি অনুযায়ী, আইনজীবী সনদপ্রাপ্ত যে সকল এডভোকেটের বৈধ রেজিস্ট্রেশন কার্ড রয়েছে তারা প্রিলিমিনারি পরীক্ষার জন্য ফরম পূরণ করতে পারবেন। এক্ষেত্রে তাদেরকে ১২ হাজার টাকা এবং ফরম ফি বাবদ ১ হাজার টাকা বার কাউন্সিলের অনুকূলে সংস্থার ব্যাংক হিসাবে জমা দিতে হবে। পাশপাশি প্রয়োজনীয় কাগজপত্র (যেমন- বৈধ রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, সকল শিক্ষা সনদ ও নম্বরপত্র, বার কাউন্সিল সনদ/প্রভিশনাল সনদ, স্ব স্ব আইনজীবী সমিতিতে যোগদানের তাখিরসহ সদস্য সনদ, ৫টি দেওয়ানী, ১০টি রিট ও ১০টি ফৌজদারি মামলার তালিকা, সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ইত্যাদি জমা দিতে হবে।
এছাড়া গত লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ ও মৌখিক পরীক্ষায় যাদের লিখিত পরীক্ষার ফল বাতিল করা হয়েছে এবং যাদের রেজিস্ট্রেশন কার্ডের মেয়াদ ২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত বহাল থাকবে তারাও প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করতে পারবেন। এক্ষেত্রে প্রার্থীকে পরীক্ষার ফি বাবদ ২ হাজার টাকা এবং ফরম ফি বাবদ ১ হাজার টাকা বার কাউন্সিলের অনুকূলে সংস্থার ব্যাংক হিসাবে জমা দিতে হবে। পাশাপাশি প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।