বাসস দেশ-২৮ : নদ-নদীর অবৈধ দখল উচ্ছেদ অভিযানের ২য় পর্যায়ের কার্যক্রম শুরুর প্রস্তুতি

122

বাসস দেশ-২৮
পানি সম্পদ-উচ্ছেদ
নদ-নদীর অবৈধ দখল উচ্ছেদ অভিযানের ২য় পর্যায়ের কার্যক্রম শুরুর প্রস্তুতি
ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সারাদেশে নদ-নদী ও খালের অবৈধ দখল উচ্ছেদ অভিযানের ২য় পর্যায়ের কার্যক্রমের প্রস্তুতি বিষয়ে এক ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।
আজ পানিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধিদের সাথে নিয়ে সকল জেলা প্রশাসকদের সাথে একটি ভিডিও কনফারেন্সে আলাপকালে প্রথম পর্যায়ের সাফল্য সম্পর্কে সবাইকে অবহিত করেন।
তিনি ১ম পর্যায়ে (সর্বশেষ প্রাপ্ত তথ্যমতে) উচ্ছেদ অভিযানে সারাদেশে প্রায় সাড়ে ৫ হাজারের বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদসহ ৫৬৬ একর জমি উদ্ধারের বিষয় সম্পর্কে আলোচনা করেন।
সচিব বলেন, ‘আমরা ৫০ ভাগের বেশি অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছি এবং এই অভিযানের পর সীমানা চিহ্নিতকরনের জন্য দ্রুত বৃক্ষরোপন কার্যক্রম শুরু করতে চাচ্ছি।’ উচ্ছেদকৃত জায়গা সামাজিক কার্যক্রমে ব্যবহারের জন্য দেয়া যেতে পারে বলেও উল্লেখ করেন তিনি।
এছাড়া পানি আইন-২০১৩ অনুসরনে জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে দেশের ৬৪ জেলার নদীভাঙ্গনে ক্ষতিগ্রস্ত ভূমিহীনদের আশ্রয়ন ও পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করার বিষয়েও তাগিদ দেন সচিব ।
বাসস/সবি/এস্এস/১৯৩৫/জেহক