বাসস ক্রীড়া-১২ : ইংল্যান্ডকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম জয় দক্ষিণ আফ্রিকার

132

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-মেলবোর্ন-বক্সিং ডে টেস্ট
ইংল্যান্ডকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম জয় দক্ষিণ আফ্রিকার
সেঞ্চুরিয়ন, ২৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সেঞ্চুরিয়নে ইংল্যান্ডকে ১০৭ রানে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম জয়ের দেখা পেল দক্ষিণ আফ্রিকা। টেস্ট চ্যাম্পিয়নশীপে এ পর্যন্ত চার ম্যাচে অংশ নিয়ে ১টি জয় পেল প্রোটিয়ারা। এর আগে ভারতের মাটিতে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় দক্ষিণ আফ্রিকা। এ ম্যাচ জিতে ইংল্যান্ডের বিপক্ষে চলমান চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়েও গেল প্রোটিয়ারা।
৩৭৬ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ১২১ রান করেছিলো ইংল্যান্ড। ফলে শেষ দু’দিনে ম্যাচ জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিলো আরও ২৫৫ রান। আর দক্ষিণ আফ্রিকার দরকার ছিলো ৯ উইকেট।
১১টি চারে ১১২ বলে ৭৭ রানে অপরাজিত তৃতীয় দিন শেষ করেন ররি বার্নস। আর ১০ রানে অপরাজিত ছিলেন জো ডেনলি। দু’জনেরই কেউই আজ নিজেদের ইনিংসকে বড় করতে পারেননি। বার্নস ১৫৪ বলে ৮৪ ও ডেনলি ৩টি চার ও ২টি ছক্কায় ৩১ রান করে আউট হন।
তাদের বিদায়ের পর প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন অধিনায়ক জো রুট ও বেন স্টোকস। চতুর্থ উইকেটে ৪৬ রান যোগ করেন তারা। স্টোকস ১৪ ও রুট ৪৮ রানে আউট হলে ইংল্যান্ডের হার সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।
পরবর্তীতে ইংল্যান্ডের লোয়ার-অর্ডারের ধস নামান দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। তার ৪ উইকেট শিকারে ২৬৮ রানেই অলআউট হয়ে হারের স্বাদ নেয় ইংল্যান্ড। প্রোটিয়াদের পক্ষে এই ইনিংসে সর্বোচ্চ উইকেট শিকারী রাবাদাই। এছাড়া এনরিচ নর্টি ৩ উইকেট নেন।
প্রথম ইনিংসে ৯৫ রান করায় ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্টন ডি কক।
কেপটাউনে আগামী ৩ জানুয়ারি থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ২৮৪ ও ২৭২, ৬১.৪ ওভার (ডুসেন ৫১, ফিলান্ডার ৪৬, আর্চার ৫/১০২)।
ইংল্যান্ড : ১৮১ ও ২৬৮, ৯৩ ওভার (বার্নস ৮৪, রুট ৪৮, রাবাদা ৪/১০৩)।
ফল : দক্ষিণ আফ্রিকা ১০৭ রানে জয়ী।
ম্যাচ সেরা : কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
বাসস/এএসজি/এএমটি/১৯২৫/স্বব