বাসস দেশ-১৯ : উন্নয়নে ভূমিকা রাখতে প্রতিবন্ধী নারীদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে হবে

119

বাসস দেশ-১৯
কর্মশালা-প্রতিবন্ধী নারী
উন্নয়নে ভূমিকা রাখতে প্রতিবন্ধী নারীদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে হবে
ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : কর্মশালায় বক্তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে প্রতিবন্ধী নারীদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন।
তারা বলেন, বাংলাদেশ সরকার সামগ্রিক ভাবে চেষ্টা করছে প্রতিবন্ধী নারীরা যাতে সমাজের মূলধারার সঙ্গে এগিয়ে চলতে পারে।
রাজধানীর ব্র্যাক ইনে আজ সিডিডি আয়োজিত ‘উন্নয়নে প্রতিবন্ধী নারীদের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় বক্তারা একথা বলেন।
সিডিডি’র নির্বাহী পরিচালক এ.এইচ.এম. নোমান খানের সভাপতিত্বে কর্মশালায় বক্তৃতা করেন, হিউম্যান রাইট্স কমিশনের প্রধান নাসিমা বেগম, বাংলাদেশ ফেডারেশন অব ওমেন এন্টারপ্রেনারসের সভাপতি রোকেয়া আফজাল রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি কাজী তাসমিন আরা আজমেরী, সিডিডি’র পরিচালক নাজমুল বারী প্রমুখ।
সিডিডি’র সহকারী পরিচালক আনিকা রহমান লিপির সঞ্চালনায় এই কর্মশালায় জাতীয় ও আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ ও দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিবন্ধী নারী প্রতিনিধি উপস্থিত থেকে তাদের জীবনের অভিজ্ঞতা উপস্থাপন করেন।
বক্তারা বলেন, সমাজে প্রতিবন্ধী নারীরা প্রচলিত কুসংস্কারের কারণে বিভিন্ন ধরনের প্রতিবন্ধতার সম্মুখীন হয় এবং নিজেদের অধিকার থেকে বঞ্চিত হয়। কেননা তারা প্রথমত নারী, দ্বিতীয়ত তারা প্রতিবন্ধীনারী। তাদের কণ্ঠস্বর মূলধারার সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলোতে বেশির ভাগ সময়ই খুঁজে পাওয়া যায় না। বিভিন্ন জাতীয় নীতিমালাসমূহে প্রতিবন্ধীনারীদের জন্য নির্দিষ্ট কার্যক্রমের কথা বলা হয়েছে, যাতে তারা সমাজের মূলধারার সঙ্গে এগিয়ে চলতে পারে। সামগ্রিক ভাবে বাংলাদেশ সরকার চেষ্টা করছে প্রতিবন্ধী নারীদেরকে উৎসাহিত করার ও তাদের সামর্থ্যকে প্রমান করে এগিয়ে নেবার।
তারা বলেন, প্রতিবন্ধী নারীর প্রতি বৈষম্য, পারিবারিক ও সামাজিক উভয় দিক থেকেই হয়।
বক্তারা আরো বলেন, দেশের উন্নয়নে প্রতিবন্ধীনারীরা তাদের নানা ধরনের প্রতিবন্ধতাকে জয় করে অর্থবহ অবদান রাখছে স্থানীয় থেকে আন্তর্জাতিক পর্যায়ে।
বাসস/সবি/কেজিএ/১৮৩৭/কেকে