‘ওয়ান ডে-ওয়ান ওয়ার্ড ’ কর্র্মসূচি বাস্তবায়নের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি

183

ঢাকা, ২৯ ডিসেম্বর,২০১৯ (বাসস) : প্রতিদিন একজন শিক্ষার্থীকে ন্যুনতম একটি বাংলা ও একটি ইংরেজী শব্দ সঠিক ও শুদ্ধভাবে উচ্চারণে পড়া লেখা শেখানো নিশ্চিতকরণে ‘ওয়ান ডে- ওয়ান ওয়ার্ড ’ কর্র্মসূচি বাস্তবায়নের সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটি।
আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠকে এই সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. জাকির হোসেন, মোঃ নজরুল ইসলাম বাবু, বেগম শিরীন আখতার, মো: জোয়াহেরুল ইসলাম ও মো. মোশারফ হোসেন।
প্রাথমিক শিক্ষার গুণগতমান উন্নয়নের লক্ষ্যে সঠিকভাবে পরিচালনার পাশাপাশি ক্লাসে পিছিয়ে পড়া শিক্ষার্থীদেরকে আলাদা করে পাঠদানের পাশাপাশি একই বিষয়ে লিখন কর্মসূচি চালু করার সুপারিশ করা হয়।
বৈঠকে মন্ত্রণালয়ভুক্ত বাধ্যতামূলক শিক্ষা, প্রাথমিক শিক্ষা একাডেমি ও পিটিআই নিয়ে আলোচনা হয় এবং এ সকল প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ গ্রহণ শেষে প্রশিক্ষণার্থী শিক্ষকগণ প্রাপ্ত প্রশিক্ষণের আলোকে ছাত্রছাত্রীদেরকে প্রশিক্ষণ প্রদান করছেন কিনা তা মনিটর করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা সঠিকভাবে লেখাপড়া করছে কিনা তা পর্যবেক্ষণের জন্য স্থানীয় সংসদ সদস্যগণকে মনিটরিং কার্যক্রম জোরদার করার সুপারিশ করা হয়।
বৈঠকে একাদশ জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামীলীগ থেকে নির্বাচিত ৩১ গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ডা. মোঃ ইউনুস আলী সরকারের অকাল মৃত্যুতে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়, শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয় এবং তাঁর রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।