বাসস বিদেশ-৮ : এমসবেরিতে দুই ব্রিটিশ নাগরিকের মস্তিষ্কে স্নায়ুবিক বিষ প্রয়োগ

321

বাসস বিদেশ-৮
ব্রিটিশ-বিষপ্রয়োগ
এমসবেরিতে দুই ব্রিটিশ নাগরিকের মস্তিষ্কে স্নায়ুবিক বিষ প্রয়োগ
লন্ডন, ৫ জুলাই, ২০১৮ (বাসস) : ইংল্যান্ডের এমসবেরিতে দুই ব্রিটিশ নাগরিকের মস্তিষ্কে বিষ প্রয়োগ করা হয়েছে। সাবেক এক রুশ সামরিক গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপালকেও গত মার্চ মাসে অনুরূপ বিষ প্রয়োগ করা হয় বলে সন্দেহ করা হচ্ছে। স্কটল্যান্ড ইয়ার্ডের কাউন্টার- টেররইজম-এর প্রধান নেইল বাসু বুধবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। খবর বার্তা সংস্থা তাস-এর।
বাসু বলেন, নমুনা পরীক্ষা করে নিশ্চিত হতে পারি যে ওই পুরুষ ও নারীর মস্তিস্কে নভিচক প্রয়োগ করা হয়েছে। তাদের দুজনকেই আশংকাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়।
রুশ কাউন্টার-টেররিজম পুলিশ প্রধান স্ক্রিপালসকেও একই বিষ প্রয়োগ করা হয়েছিল কিনা- তা নিয়ে তিনি কোনো মন্তব্য করেননি। তবে এই দুই ঘটনার সঙ্গে সম্পর্ক থাকার বিষয়টি উড়িয়ে দেয়া যায় না বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, ‘এই দুটি ঘটনা সম্পর্কিত কিনা তা নিয়েই তদন্ত করে দেখতে হবে।’
তিনি উল্লেখ করেন, মার্চে সল্সবারির ঘটনার সঙ্গে এ ঘটনার সম্পর্ক রয়েছে। উইলিয়া ও সের্গেই হত্যা প্রচেষ্টার এই জটিল তদন্ত চলছে। বর্বোরোচিত এই অপরাধের জন্যে কে বা কারা দায়ী তা নিয়ে সম্ভব্য সকল প্রমাণাদি খুঁজে বের করার লক্ষ্যে গোয়েন্দা তদন্ত চালানো হচ্ছে।
যুক্তরাজ্য নভিচক বিষ প্রয়োগের এই ঘটনায় রাশিয়ার জড়িত থাকার অভিযোগ এনেছে।
তবে মস্কো যুক্তরাজ্যের অভিযোগ অস্বীকার করেছে।
যুক্তরাজ্য কোনো প্রমাণ ছাড়াই ২৩ রুশ কুটনীতিককে বহিষ্কার ও উচ্চ পর্যায়ের পরিকল্পিত সমস্ত দ্বিপাক্ষিক চুক্তি স্থগিত করেছে। পাল্টা ব্যবস্থা হিসেবে মস্কো সমসংখ্যক কুটনীতিককে বহিষ্কার করেছে।
এদিকে, চিকিৎসার পর ওই নারী ও পুরুষকে হাসপাতাল থেকে ছাড়া হোলেও তাদেরকে অজানা কোনো জায়গায় রাখা হয়েছে। লন্ডনে রুশ দূতাবাস থেকে বহু অনুরোধ পাঠানো সত্ত্বেও রুশ দূতাবাস কর্মীদের তাদের সঙ্গে দেখা করার কোনো অনুমতি দেয়া হয়নি।
বাসস/জেজেড/১৯৫৫/কেএমকে