বাসস ক্রীড়া-১১ : কোস্টারিকার কোচের দায়িত্বে থাকছেন না রামিরেজ

306

বাসস ক্রীড়া-১১
ফুটবল-কোস্টারিকা-কোচ
কোস্টারিকার কোচের দায়িত্বে থাকছেন না রামিরেজ
মস্কো, ৫ জুলাই ২০১৮ (বাসস/সিনহুয়া) : কোস্টারিকা ফুটবল দলের কোচের দায়িত্বে আর থাকছেন না অসকার রামিরেজ। কোস্টারিকা ফুটবল ফেডারেশন (ফেডুফুটবল) জানিয়েছে, বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে দল বিদায় নেয়ায় রামিরেজের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো হচ্ছে না।
চলমান রাশিয়া বিশ্বকাপে ই’ গ্রুপ থেকে বিশ্বকাপে অংশগ্রহণকারী কোস্টা রিকা দুই ম্যাচে পরাজিত হয়েছে এবং এক ম্যাচে ড্র করেছে। সার্বিয়ার কাছে ১-০ গোলে পরাজিত হওয়া দলটি ব্রাজিলের কাছে ২-০ গোলে হার মেনেছে। শেষ ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করলেও প্রথম দুই হারেই টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয় কোস্টারিকার।
কোস্টা রিকার সাবেক ফুটবলার রামিরেজ প্রথম দুই ম্যাচে রক্ষণাত্মক কৌশল অবলম্বন করেছিলেন। আর সুইজারল্যান্ডের বিপক্ষে তারা আক্রমণাত্মক কৌশল নিয়ে অনেকটাই সফল হয়। যে কারণে সবার ধারণা প্রথম থেকে এই কৌশল অবলম্বন করলে দল হয়তো ভাল ফল করতে পারতো।
এক বিবৃতিতে ফেডুফুটবলের সভাপতি রোডলফো ভিলালোবস বলেন, ‘সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের পরপরই রামিরেজের চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে। নির্বাহী কমিটির বৈঠকে তার সঙ্গে চুক্তির মেয়ান না বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
২০১৫ সালে তৎকালীন কোচ পাবলো ওয়ানচপেসের বিতর্কিত পদত্যাগের পর কোস্টারিকার প্রধান কোচের দায়িত্ব নেন রামিরেজ। বিশ্বকাপের ১৬টি বছাইপর্ব ও তিন গ্রুপ ম্যাচে অংশ নিয়ে তিনি দলকে ৯টি জয় ও ছয়টি ড্র এনে দেয়ার পশাপাশি হার মেনেছেন চার ম্যাচে।
বিবৃতিতে কোস্টা রিকার ফুটবল প্রধান দায়িত্ব পালনের জন্য রামিরেজকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘তাকে দায়িত্বে রেখে দেয়ার কোন সুবিধা দেখা যাচ্ছে না।’
এর আগে বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পর দায়িত্ব ছেড়েছেন মিশরের কোচ হেক্টর কুপার ও পোল্যান্ডের কোচ এডাম নাওয়ালকা।
বাসস/সিনহুয়া/এমএইচসি/১৯৩০/মোজা/স্বব