বাসস দেশ-১৬ : বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার : সংস্কৃতি প্রতিমন্ত্রী

152

বাসস দেশ-১৬
খালিদ-খাল-সংস্কার-উদ্বোধন
বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার : সংস্কৃতি প্রতিমন্ত্রী
ময়মনসিংহ, ২৮ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি বলেছেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষিকে যান্ত্রিকীকরণের কৃষি জমির সর্বোত্তম ব্যবহার করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে দেশ।
তিনি বলেন, উৎপাদনশীলতা বৃদ্ধিতে চাষি পর্যায়ে সব ধরণের সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছে সরকার। সরকার নতুন নতুন জাত উদ্ভাবনের পাশাপাশি কৃষি যন্ত্র ও চাষাবাদের উপকরণ প্রান্তিক পর্যায়ের চাষিদের জন্য সহজীকরণ করেছে।
শনিবার দুপুরে ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার রঘুনাথপুর গ্রামে কাঁচারী খাল পূন:খনন ও সংস্কার কাজ উদ্বোধন কালে তিনি এসব কথা বলেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবর্ণা সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিএসডিসির ময়মনসিংহ ও ঢাকা বিভাগের ময়মনসিংহ-টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের পরিচালক প্রকৌশলী মুহম্মদ বদরুল আলম, ময়মনসিংহ অঞ্চলের নির্বাহী প্রকৌশলী রনি সাহা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন সরকার, ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ সুমন চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী আরো বলেন, প্রত্যন্ত অঞ্চলের ছোট-বড় খাল নালাগুলো পূন:খনন ও সংস্কারের মাধ্যমে সরকার ভূ-গর্ভস্থ পানির নির্ভরশীলতা কমিয়ে সেচ সুবিধা বৃদ্ধির জন্য কাজ করছে। এরই অংশ হিসেবে এই কাঁচারী খাল পূন:খননের প্রকল্প হাতে নেয়া হয়েছে। খালটি পূন:খনন কাজ শেষ হলে আগামী তিন মাসের মধ্যে কাতকাই, রঘুনাথপুর, নিমুরিয়া এলাকার শত শত কৃষক উপকৃত হবে। এতে সহ¯্রাধিক হেক্টর ফসলি জমির জলাবদ্ধতা দূর হবে। এসব জমিতে বছরে তিনটি ফসল ফলানোর সুযোগ পাবে কৃষকরা। তিনি খালটি পূণ:খনন কাজে এলাকাবাসীর সবাইকে সহযোগিতা করার আহবান জানান।
প্রকল্প পরিচালক প্রকৌশলী বদরুল আলম জানান, বিএসডিসির ময়মনসিংহ ও ঢাকা বিভাগের ময়মনসিংহ-টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় সাড়ে ২৯ লাখ টাকা ব্যয়ে রঘুনাথাপুর ব্রীজ থেকে সোনারগাঁও হয়ে কাতকাই কচুয়া খাল পর্যন্ত ৩ কিলোমিটার খাল খনন করা হবে। আগামী ৯০ দিনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে। উপরে ২৬ ফুট, তলায় ১০ ফুট প্রস্থ ধরে ৬ ফুট গভীরতায় খনন করা হবে খালটি। বানার নদীতে পানি প্রবাহিত করার লক্ষ্যে এর আগে কচুয়া খালটিও বিএডিসির এ প্রকল্পের আওতায় পূনখনন করা হয়েছে। খালের দুই পাড়ে বৃক্ষরোপনের মাধ্যমে বনায়ন করা হবে।
পরে প্রতিমন্ত্রী হরিপুর গ্রামে বিএডিসির একই প্রকল্পের আওতায় সোলার চালিত ডাগওয়েল(পাতকুয়া) উদ্বোধন করেন।
বাসস/সংবাদদাতা/এমএন/১৮৪০/এএএ