বাসস ক্রীড়া-৬ : ইংল্যান্ডকে ১৮১ রানে অলআউট করে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

300

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-মেলবোর্ন-বক্সিং ডে টেস্ট
ইংল্যান্ডকে ১৮১ রানে অলআউট করে এগিয়ে দক্ষিণ আফ্রিকা
সেঞ্চুরিয়ন, ২৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ১৮১ রানে অলআউট করে দিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বোলাররা। ফলে প্রথম ইনিংস থেকে ১০৩ রানের লিড পায় প্রোটিয়ারা। কারণ প্রথম ইনিংসে ২৮৪ রান করেছিলো স্বাগতিকরা। লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ৭২ রান করেছে দক্ষিণ আফ্রিকা। এতে ৬ উইকেট হাতে নিয়ে ১৭৫ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।
উইকেটরক্ষক কুইন্টন ডি ককের ৯৫ রানের কল্যাণে প্রথম দিন শেষে ৯ উইকেটে ২৭৭ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। ভারনন ফিলান্ডার ২৮ রানে অপরাজিত ছিলেন। শেষ উইকেট থেকে মাত্র ৭ রান যোগ করতে পারে প্রোটিয়ারা। ব্যক্তিগত ৩৫ রানে ফিলান্ডারকে শিকার করে দক্ষিণ আফ্রিকারইনিংসের ইতি টানেন ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড। ইংল্যান্ডের ব্রড-কারান ৪টি করে উইকেট নেন।
এরপর নিজেদের ইনিংস শুরু করে দক্ষিণ আফ্রিকার বোলারদের তোপের মুখে পড়ে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ১৫ রানের মধ্যে দুই ওপেনার বিদায় নেন। এরপর লড়াই করার চেষ্টা করেছিলেন জো ডেনলি-অধিনায়ক জো রুট-বেন স্টোকস। রুট ২৯ ও স্টোকস ৩৫ রানে থামলেও হাফ-সেঞ্চুরির স্বাদ নেন ডেনলি। তবে ৫০ রানেই থেমে যান তিনি।
তাদের পর পরের দিকের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হলে চা-বিরতির অলআউট হয় ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার ফিলান্ডার ১৬ রানে ৪টি ও রাবাদা ৬৮ রানে ৩টি উইকেট নেন।
দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ২৯ রানেই ৩ উইকেট হারায় তারা। আইডেন মার্করাম ২, ডিন এলগার ২২ ও জুবায়ের হামযা ৪ রান করে ফিরেন। দিনের খেলা শেষ হবার আগে অধিনায়ক ফাফ ডু-প্লেসিসকেও হারায় প্রোটিয়ারা। ২০ রান করেন তিনি। তবে দিন শেষে ভ্যান ডার ডুসেন ১৭ ও এনরিখ নর্টি ৪ রানে অপরাজিত আছেন। ইংল্যান্ডে জোফরা আর্চার ২টি উইকেট শিকার করেন।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ২৮৪ ও ৭২/৪, ২০ ওভার (এলগার ২২, ডু-প্লেসিস ২০, আর্চার ২/৩৭)।
ইংল্যান্ড : ১৮১/১০, ৫৩.২ ওভার (ডেনলি ৫০, স্টোকস ৩৫, ফিলান্ডার ৪/১৬)।
বাসস/এএসজি/এএমটি/২২২৫/-স্বব