বিশ্ববিদ্যালয়ে অবশ্যই গবেষণা হতে হবে : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

270

বান্দরবান, ২৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বিশ্ববিদ্যালয়ে অবশ্যই গবেষণা হতে হবে। গবেষণালব্ধ বিষয় থেকে অনেক মূল্যবান জিনিস বেরিয়ে আসে। সেগুলো দেশ ও জাতির কল্যাণে ছড়িয়ে দিতে হবে ।
আজ শুক্রবার সকালে বান্দরবান জেলার ভেনাস রিসোর্টে আয়োজিত জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সংক্রান্ত দু’দিন ব্যাপী ল্যাব-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
দেশের বিশ্ববিদ্যালয়সমূহের কর্মকান্ড স্বচ্ছ ও গতিশীল করা এবং প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে শুদ্ধ আচরণ সৃষ্টি এবং তা কর্মক্ষেত্রে বাস্তবায়নের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) জাতীয় পর্যায়ে এই ল্যাবের আয়োজন করে ।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বলেন, শুদ্ধাচার সব জায়গায় চর্চা করতে হবে । এই পর্যায়ে জ্ঞানী-গুণী, শিক্ষকবৃন্দ যারা আছেন, তারা যে ভাবনা করেন সেগুলো নিয়ে গবেষণা করে কোথায়, কি প্রয়োজন সেগুলো লিপিবদ্ধ করে সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে। এগুলো এগিয়ে নিয়ে গেলে রাষ্ট্রের, সমাজ ও ব্যক্তি উপকৃত হবে।
তিনি আরও বলেন, শুদ্ধাচারের-শুদ্ধি আমাদের সকলকে ধারণ করতে হবে। আমরা দেশকে ভালোবাসি, সমাজকে ভালোবাসি । সারা দুনিয়ার মাঝে একটা শিক্ষিত জাতি হিসেবে মাথা তুলে দাঁড়াবার জন্য যেটুকু থাকা দরকার সেটা আমাদের সকলকে করতে হবে ।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান এবং ইউজিসি সদস্য প্রফেসর ড. মো: আখতার হোসেন, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড.মোসাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।
এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ বিভাগ, অর্থ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
দু’দিন ব্যাপী অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে দায়িত্ব পালন করছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, সিনিয়র সহকারী সচিব আর এইচ আলাউল , শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) ড. অরুনা বিশ্বাস, বার্ষিক কর্মসম্পাদন বিভাগের উপ সচিব জাকিয়া পারভীন, মন্ত্রী পরিষদ বিভাগের উপ-সচিব মো: মামুনুর রশীদ ভুইঞা, সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ সাইফুল ইসলাম ।
অনুষ্ঠানে দেশের ২১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ফোকাল পয়েন্টবৃন্দ অংশগ্রহণ করছেন