বাসস ক্রীড়া-১ : অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রণে বক্সিং ডে টেস্ট

159

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-মেলবোর্ন-বক্সিং ডে টেস্ট
অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রণে বক্সিং ডে টেস্ট
মেলবোর্ন, ২৭ ডিসেম্বর, ২০১৯ (বাসস) : ট্রাভিস হেডের সেঞ্চুরির পর শুরুতেই দুই উইকেট শিকার করে নিউজিল্যান্ডের বিপক্ষে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিন শেষেই ম্যাচের লাগাম টেনে ধরেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। মেলবোর্নে হেডের ১১৪ রানের সুবাদে দ্বিতীয় দিনে ৪৬৭ রান করে অল আউট হয় স্বাগতিকরা। জবাবে দিন শেষে ২ উইকেটে ৪৪ রান করেছে নিউজিল্যান্ড। ফলে ৮ উইকেট হাতে নিয়ে ৪২৩ রানে পিছিয়ে নিউজিল্যান্ড।
ঐতিহ্যবাহী বক্সিং ডে’টেস্টে প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৪ উইকেটে ২৫৭ রান। সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ ৭৭ ও হেড ২৫ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিনের ১৫তম ওভারে আউট হন স্মিথ। নিউজিল্যান্ডের নিল ওয়াগনারের বলে ব্যক্তিগত ৮৫ রানে আউট হন তিনি। ২৪২ বলের ইনিংসে ৮টি চার ও ১টি ছক্কা দিয়ে নিজের ইনিংসটি সাজান স্মিথ।
দলীয় ২৮৪ রানে স্মিথের বিদায়ে ক্রিজে হেডের সঙ্গী হন অধিনায়ক টিম পাইন। নিউজিল্যান্ডের বোলারদের বিপক্ষে প্রাধান্য বিস্তার করে খেলেন দু’জনে। ফলে স্মিথের পর প্রথম সেশনে আর কোন উইকেট হারায়নি অস্ট্রেলিয়া। ৫ উইকেটে ৩৩৬ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় অসিরা।
দ্বিতীয় সেশনেও নিউজিল্যান্ড বোলারদের হতাশ করেন হেড ও পাইন। ফলে এই সেশনেও অবিচ্ছিন্ন ছিলেন হেড ও পাইন। তাই ৫ উইকেটে ৪৩১ রান নিয়ে চা-বিরতিতে যায় অস্ট্রেলিয়া। এসময় হেড ৯৮ ও পাইন ৭৭ রানে অপরাজিত ছিলেন।
কিন্তু চা-বিরতির পর সপ্তম বলেই আউট হন পাইন। ওয়াগনারের শিকারের আগে ১৩৮ বলে ৯টি চারে ৭৯ রান করেন পাইন। হেড-পাইন ষষ্ঠ উইকেটে ১৫০ রান যোগ করেন।
এরপর সেঞ্চুরির স্বাদ নিতে সমস্যা হয়নি হেডের। ১৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন তিনি। চলতি বছরের শুরুতে ক্যানবেরাতে শ্রীলংকার বিপক্ষে ১৬১ রান করে প্রথম সেঞ্চুরির স্বাদ নিয়েছিলেন হেড। তিন অংকে পা দিয়ে নিজের ইনিংসটা বড় করতে পারেননি হেড। তাকেও শিকার করেন ওয়াগনার। ২৩৪ বলে ১২টি চারে ১১৪ রান করেন হেড।
হেডের পর লোয়ার-অর্ডারের ব্যাটসম্যানরা ব্যর্থ হলে ৪৬৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের ওয়াগনার ৪টি ও সাউদি ৩টি উইকেট নেন।
অস্ট্রেলিয়ার ইনিংস শেষে দিনের শেষভাগে ১৮ ওভার ব্যাট করার সুযোগ পায় নিউজিল্যান্ড। ৩৯ রানের মধ্যে ২উইকেট হারায় তারা। টম ব্লান্ডেল ১৫ ও অধিনায়ক কেন উইলিয়ামসন ৯ রান করে আউট হন। টম লাথাম ৯ ও রস টেইলর ২ রান নিয়ে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও জেমস প্যাটিনসন ১টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৪৬৭/১০, ১৫৫.১ ওভার (হেড ১১৪, স্মিথ ৮৫, পাইন ৭৯, ওয়াগনার ৪/৮৩)।
নিউজিল্যান্ড : ৪৪/২, ১৮ ওভার (ব্লান্ডেল ১৫, লাথাম ৯*, কামিন্স ১/৮)।
বাসস/এএসজি/এএমটি/১৬১০/স্বব